সাম্প্রতিক পোস্ট

আইনি সেবা সম্পর্কে চরাঞ্চলের মানুষের মধ্যে সচেতনতা তৈরি হবে

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে মুকতার হোসেন

লেছড়াগঞ্জের পাটগ্রামচর নারী উন্নয়ন সংগঠনের উদ্যোগে এবং বারসিক’র সহযোগিতায় জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৯ উপলক্ষ্যে সরকারি আইনী সহায়তা প্রাপ্তির বিষয়ে হরিরামপুর চরাঞ্চলে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। চরাঞ্চলে দরিদ্র ও অস্বচ্ছল জনগোষ্ঠি, কৃষি শ্রমিক, সহিংসতার শিকার নারী-শিশু, দুর্বৃত্ত দ্বারা নির্যাতিত নারী, এসিড নিক্ষেপ, আগুনে দগ্ধ, শারীরিক ও মানসিকভাবে নির্যাতিত নারীরা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। দরিদ্র ও নির্যাতিত সকল শ্রেণীর মানুষ যাতে সরকারি খরচে আইনী সহায়তা পেতে পারে, তার জন্য সচেতনতা বৃদ্ধির জন্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

IMG_20190428_1ccc
এছাড়া আলোচনা ও র‌্যালিতে অংশগ্রহণ করেন নারী উন্নয়ন সংগঠনের সদস্য, কৃষক-কৃষাণী, ইউপি সদস্য এলাকার তরুণ, যুবক-যুবতীরা। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান বিনামুল্যে লিগ্যাল এইডে আইনে সেবাদান।’ অংশগ্রহণকারীরা আইনী সহায়তা প্রাপ্তির বিল বোর্ড, লিফলেট, প্লেকার্ড, জাতীয় নারী উন্নয়ন নীতিমালা বিলবোর্ড নিয়ে পাটগ্রামচর আইয়ুব আলীর বাড়ী থেকে গঙ্গাধরদি বাজার পর্যন্ত একটি র‌্যালি প্রদক্ষিণ করে।

র‌্যালি শেষে আলোচনা সভা করা হয়। আলোচনায় সভাপতিত্ব করেন পাটগ্রামচর নারী উন্নয়ন সংগঠনের সভাপতি আরজিনা বেগম (৪৮)। তিনি বলেন, ‘চরে অনেক নারী বাল্য বিবাহ, বহু বিবাহ, তালাক, স্বামী কৃর্তক নির্যাতিত, বিদেশে নারী শ্রমিক নির্যাতিত হয়। টাকা পয়সার অভাবে সঠিক বিচার পায় না। অথবা লোক লজ্জার ভয়ে অনেকে কাউকে জানায় না। আজকে আলোচনা ও র‌্যালির মধ্যে দিয়ে চরাঞ্চলের মানুষের মধ্যে সচেতনতা তৈরি হবে এবং দরিদ্র মানুষরা উপকৃত হতে পারবে।’

IMG_20190428_12ff - Copy
বারসিক, উপজেলা পরিষদ, প্রতিটি ইউনিয়ন পরিষদ কার্যালয়, রাস্তার মোড়, হাট বাজার, গ্রাম পর্যায়ে সরকারি খরচে আইনী সহায়তা বিলবোর্ড, পোস্টার পেপার ও লিফলেট দিয়ে প্রচারণামূলক কার্যক্রম করে যাচ্ছে। এছাড়াও জনগোষ্ঠি পর্যায়ে আইনী সহায়তা সম্প্রসারণের লক্ষ্যে উপজেলা ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে আলোচনা ও মতবিনিময় সভাসহ বিভিন্ন প্রচারণামূলক কার্যক্রম করে যাচ্ছে। বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায় বলেন, ‘মানিকগঞ্জ প্রত্যন্ত এলাকার মানুষ যাতে সরকারি খরচে আইনী সহায়তা পেতে পারেন তার জন্য উপজেলা ও ইউনিয়ন উপজেলা পর্যায়ে মতবিনিময় সভা করা হবে এবং বিলবোর্ড লিফলেট প্রদানের মাধ্যমে আইনী সহায়তা কার্যক্রমকে প্রচার করা হবে।’

IMG_20190428_aaa
উল্লেখ্য, সরকারি খরচে আইনি সেবা নিশ্চিত করার লক্ষ্যে শেখ হাসিনার নেতৃতা¡ধীন সরকার আইন প্রণয়নের মধ্য দিয়ে সরকারি খরচায় আইনী সহায়তা কার্যক্রম শুরু করা হয়। পরে এই আইনের অধীনে বিভিন্ন বিধি প্রণীত হয়। বিধিতে কারা আইনী সহায়তা পাবে তা নির্ধারণ হয়। তারই ধারাবাহিকতায় মানিকগঞ্জ জেলা লিগ্যাল ২০১৫ সালে জেলা লিগ্যাল এইড কমিটি মানিকগঞ্জ সিংগাইর ও হরিরামপুর উপজেলার অধীনে সকল ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি গঠনের জন্য বারসিককে মনোনয়োন দেন। বারসিক ২০১৫ সাল থেকে হরিরামপুর উপজেলার অধীনে ১৩টি ইউনিয়নে ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি গঠন ও সক্রিয়করণ করে।

happy wheels 2

Comments

%d bloggers like this: