সেবা পেতে হলে জানতে হবে

সেবা পেতে হলে জানতে হবে

মানিকগঞ্জ সিংগাইর থেকে রিনা আক্তার
“সবাই মিলে তথ্য জানি, সেবামূখী সমাজ গড়ি”-এই স্লোগানকে সামনে রেখে সম্প্রতি সিংগাইর পৌরসভাধীন ঘোনাপাড়া গ্রামে উষা রানীর বাড়িতে বেসরকারি সংগঠন বারসিক ও ঘোনাপাড়া নারী উন্নয়ন সমিতির যৌথ আয়োজনে বাল্যবিবাহ, ইভটিজিং ও নারী নির্যাতন প্রতিরোধসহ নারীর ক্ষমতায়নে সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের (মহিলা বিষয়ক অধিদপ্তর ও স্থানীয় জনপ্রতিনিধি) সাথে কমিউনিটি পর্যায়ে সংলাপ ও পরিবেশবান্ধব বৃক্ষ বিতরণ অনুষ্ঠিত হয়েছে।


সংলাপ ও বৃক্ষ বিতরণ কর্মসূচীতে সংগঠনের সভাপতি সুইট চৌধুরীর সভাপতিত্বে ও সংগঠনের সাধারণ সম্পাদক শামসুন্নাহার মুন্নীর সঞ্চালনায় কর্মসূচির ধারণা পাঠ করেন বারসিক সহযোগী কর্মসূচি কর্মকর্তা রিনা আক্তার। প্রধান অতিধি হিসেবে বক্তব্য রাখেন সিংগাইর পৌরসভার সংরক্ষিত কাউন্সিলর আলেয়া বেগম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক সহকারী কর্মকর্তা মো সালাউদ্দিন, বারসিক সহযোগী কর্মসূচি কর্মকর্তা আছিয়া আক্তার। আলোচনায় আরও অংশগ্রহণ করেন সংগঠনের সম্পাদকমন্ডলীর সদস্য উষা রানী দাস, নাজমা বেগম, সাহিদা বেগম রিয়া রানী দাস, দূর্গা রানী দাস, কৈকি রানী, পঞ্চা নন্দ দাস, হরিপদ দাস, কেষ্ঠ দাস প্রমুখ।


অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘আমাদের সরকার সকল প্রকার সেবা ডিজিটাল করেছে। সকল প্রকার সেবা মানুষ আজ খুব সহজেই পেয়ে যাচ্ছে হাতের নাগালে। মহিলা বিষয়ক অধিদপ্তরের সহকারি কর্মকর্তা বলেন, ‘নারীদের আয়মুলক কাজের সাথে যুক্ত করার জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা রযেছে যেমন: ব্উিটিফিকেশন,ব্লক-বাটিক, সেলাই প্রভৃতি। এই প্রশিক্ষণ কার্যক্রম ৪ মাসব্যাপি পরিচালিত হয়। প্রশিক্ষণের পর সরকারিভাবে সনদ ও ভাতা (১২,০০০ টাকা) প্রদান করা হয়। এছাড়াও মাতৃত্বকালীন ও শিশুভাতার ব্যবস্থা রয়েছে।’ তিনি আরও বলেন, ‘অনলাইনের মাধ্যমে সকল তথ্য জনগণের দোরগোঁড়ায় পৌঁছে দিতে আমরা কাজ করছি। সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করলে অনেক সেবা পাওয়া যায়। আর সকল তথ্য সবাইকে জানাতে হবে তবেই সেবামুখী সমাজ বির্নিমাণ করা সম্ভব হবে।

happy wheels 2

Comments