সাম্প্রতিক পোস্ট

একদল সংগ্রামী যুবদের কথা

সাতক্ষীরা থেকে রুবিনা পারভীন
বেড়িবাঁধ ভেঙে গিয়ে বিপর্যস্ত জীবনযাপন করা উপকূলের নিত্যনতুন ঘটনা। নোনা পানির সাথে সংগ্রাম করে টিকে থাকার লড়াইযে কে জিততে পারে এ যেন সেই এক প্রতিযোগিতা। টিকে থাকার এ লড়াইয়ে অংশ নিয়েছে পুরো বুড়িগোয়ালিনী ইউনিয়নবাসী এবং তাদের পাশে এসে দাঁড়িয়েছে বারসিক’র সহযোগী যুব সেচ্ছাসেবী সংগঠন সিডিও ইয়ূথ টিম।


সম্প্রতি রাত্রে বুড়িগোয়ালিনী ইউনিয়নের পশ্চিম দূর্গবাটি গ্রামের পাউবো বেড়িবাধ ভেঙে মূহুর্তের মধ্যে পানি বন্দী হয়ে পড়ে পুরো এলাকাবাসী। খবর পাওয়া মাত্রই সেখানে মানবতার টানে ছুটে যায় সিডিও ইয়ূথ টিমের যুবরা। সারা রাত সেখানে থেকে এলাকার স্থানীয় মানুষকে সাথে নিয়ে চেষ্টা করে বেড়িবাধ সংস্কার করার। কিন্তু নোনা পানির এতই তেজ যে তারা ব্যর্থ হয়ে পড়ে। সকাল হতে না হতেই পুরো এলাকার মানুষ পানি বন্দী হয়ে পড়ে। হাহাকার পড়ে যায় পুরো উপজেলায়।স্মরণ করিয়ে দেয় আবারও একবার সেই ভয়ংকর আইলার কথা।


কিন্তু কোন কিছুকে তোয়াক্কা না করে সেচ্ছাসেবী টিম সিডিও ইয়ূথ টিমের যুবরা নোনা পানির যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। দল হয়ে ভাগ হয়ে যায় বিভিন্ন কাজ করার। তাদের দিন রাত এখন সমান বন্যা কবলিত এলাকায় তাদের দিন ও কাটছে রাতও কাটছে। বেড়িবাঁধ নির্মাণে কাজ করছে প্রতিদিন। অন্যদিকে তখন তারা শুনতে পায় পানির জন্য হাহাকার শুরু হয়ে গেছে। চারদিকে শুধু পানি আর পানি কিন্তু ভাগ্যর কি নির্মম পরিহাস চারদিকে পানি থাকা সত্তেও নেই খাবার পানি রান্নার পানি। না খেয়ে দিন যাচ্ছে অনেকের ঠিক তখনই সেচ্ছাসেবী যুবরা নিজেদের অর্থায়নে এবং উপজেলা জেলা প্রসাশনের সমন্বয়ে সুপেয় পানি নিয়ে পৌছে যায় বন্যা কবলিত এলাকায়। হাজার হাজার লিটারের পর লিটার পানি বিতরণ করে চলেছে মানবতার ফেরিওয়ালারা। পানি বিতরণের লাইনের পর লম্বা লাইনে সারাদিন ধরে পানি দিয়ে ও তাদের চোখে মুখে নেই বিন্দুমাত্র বিরক্তির ক্লান্তির ছাপ। চোখে মুখে ফুটে উঠেছে এক আত্মতৃপ্তি। এলাকা ঘুরে ঘুরে মানুষের খোঁজ খবর রাখছে। এ যেন একদল যুবদের সংগ্রামের পথচলা। পুরো শ্যামনগর উপজেলায় এখন মানবতার অন্যান্য উদহারণ হয়ে উঠেছে সিডিও ইয়ূথ টিমের যুব সেচ্ছাসেবীরা।

happy wheels 2

Comments

%d bloggers like this: