সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জ জেলা কিশোরী স্বাস্থ্য অধিকার ফোরাম গঠন

মানিকগঞ্জ থেকে মনোয়ার হোসেন, রুমা আক্তার এবং ঋতু রবি দাস

মানিকগঞ্জ জেলা স্বাস্থ্য অধিকার যুব কিশোরী কমিটি গঠন উপলক্ষে স্থানীয় স্যাক কার্যালয়ে একটি সভার আয়োজন করা হয়েছে গতকাল। সভায় জেলা কিশোরী যুব কমিটি গঠন এবং বিবিধ বিষয় নিয়ে আলোচনা করা হয়। সভায় বৃষ্টি চক্রবর্তীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সহ-সভাপতি এ্যাড: দীপক কুমার ঘোষ, সাধারণ সম্পাদক বিমল চন্দ্র রায়, মোহাম্মদ মনোয়ার হোসেন, জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সমন্বয়ক মিজানুর রহমান রিদয়।

সভায় শুভেচ্ছা বক্তব্যে মিজানুর রহমান রিদয় বলেন, আসলে এখানে আগমনের উদ্দেশ্য সবাইকে উপলবদ্ধি করতে হবে। স্বাস্থ্য সম্পর্কিত যে কোন কাজ যেমন, খাল পরিষ্কার, খনন, পরিবেশ রক্ষা এসব বিষয়ে কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে। যাদের আগ্রহ ও ইচ্ছা আছে তারাই এ কাজের সাথে সম্পৃক্ত হতে পারবে।’ এ্যাড: দীপক কুমার ঘোষ বলেন, ভালোটা গ্রহণ এবং মন্দটা বর্জন করার মানসিকতা থাকতে হবে। কাজে বাধা আসে সমালোচনা হয় কিন্তু ধৈর্যহারা হলে চলেনা। নির্দিষ্ট পরিকল্পনা চাই এবং ইচ্ছাটাও চাই। কঠিন কাজ তখন সহজ হয়ে যায়। সুন্দর সবসময়ই সুন্দর। আমরা পারি, পারব। বাংলাদেশ সেটা প্রমাণ করেছে। কিশোরীরাও পারে, তোমরাও সেটা প্রমাণ করেছো। ভয় পেওনা। আমরাতো আছি। আমরা সবাই মিলে স্বাস্থ্যখাতের উন্নয়ন ঘটাতে চাই।’ বৃষ্টি চক্রবর্তী বলেন, ‘আমি যখন হোস্টেল থেকে মেয়েদের এখানে নিয়ে আসার জন্য বলছি, কলেজের ম্যামরা আমাকে জিজ্ঞাসা করেছেন, তাদের নিয়ে তুমি কোথায় যাও? আমি তখন তাদের বলি বারসিক সম্পর্কে। বারসিক বিভিন্ন ধরনের কাজ করে। তখন ম্যামরা বলেন, তুমি তাদের নিয়ে যাচ্ছ নিয়ে যাও, তবে আমরা সবাই তোমাদের কাজের প্রতিফলন দেখতে চাই। আমার কথাতে তারা সবাইকে আসতে দিয়েছেন তাই আমি আজ অনেক খুশি। বারসিক পাশে থাকলে আমরা সবাই কাজ করতে পারব।

অন্যদিকে মনোয়ার হোসেন বলেন, ‘সব মানুষেরই গুণ থাকে। কেউ গান গায়, কেউ কবিতা পাঠ করে, কেউ নাচ করে, কেউ খেলাধুলা পছন্দ করে, কেউ রান্না করতে ভালোবাসে। এ গুণের প্রতিভা বিকাশেই উদ্যেক্তার সৃষ্টি হয়। একটি গাছের চারা লাগালে যেমন ফল পাওয়া যায় তেমনি আবার অক্সিজেন পাওয়া যায়। আমাদের স্বাস্থ্য অধিকার রক্ষায় এ সবই আমাদের কাজ।’ বিমল চন্দ্র রায় বলেন, ‘সব কাজ করা যাবে না, তবে কিছু কাজ করা যাবে। আমরা সবাই মিলে সেই কাজটাই করতে চাই। আগে শিক্ষা ও পরিবার তারপরে অন্যকিছু। আমরা সবাই একত্রিত থাকলে মানিকগঞ্জের স্বাস্থ্য উন্নয়নে কিছু কাজ করে যেতে পারি।

সভায় নব গঠিত এই কমিটির উদ্যোগে মানিকগঞ্জ জেলা শহরে অবস্থিত সরকারি মহিলা কলেজ প্রাঙ্গনে অচিরেই বৃক্ষরোপণ কর্মসূচি পালন করার সিদ্ধান্ত গৃহীত হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: