মানিকগঞ্জে কিশোরীদের বসন্তবরণ উৎসব

মানিকগঞ্জ থেকে রাশেদা আক্তার

পহেলা ফাল্গুন ১৪২৯। নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয় বসন্ত বরণ উৎসব। সম্প্রতি মানিকগঞ্জ সদর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নের চরমত্ত গ্রামের প্রত্যয় কিশোরী সংগঠনের উদ্যোগে বসন্তকে কেন্দ্র করে আলোচনা, কুইজ প্রতিযোগিতা, গান ও নৃত্য পরিবেশিত হয়েছে।

বিথী আক্তারের সভাপতিত্বে প্রথমেই ঋতুরাজ বসন্ত সম্পর্কে আলোচনা করা হয়। প্রকৃতির প্রতিটি ক্ষেত্রে যে বৈচিত্র্য এবং প্রত্যেকের সাথে প্রত্যেকের যে আন্তঃসম্পর্ক বিরাজমান রয়েছে সেই আন্তঃসম্পর্ক কেন জরুরী, কেন টিকিয়ে রাখা প্রয়োজন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। আলোচনায় অংশগ্রহণ করে বারসিক কর্মকর্তা রাশেদা আক্তার, রুমা আক্তার ও ঋতু রবিদাস। কিশোরীদের মধ্যে বিথী আক্তার, সিনথিয়া আক্তার, হাবিবা আক্তার। গান পরিবেশন করে ফাতেমা আক্তার, সামিয়া আক্তার, সিনথিয়া আক্তার।

এরপর কিশোরীরা ২টি দলে ভাগ হয়ে একটি দলে কত ধরণর গাছের নাম জানে এবং তার মধ্যে কত ধরণের গাছ তাদের বাড়িতে আছে তার তালিকা এবং অন্য দলে কত ধরণের পাখির নাম জানে এবং তার মধ্যে কত ধরণের পাখি চিনে তার প্রতিযোগিতা আয়োজন করা হয়। ২০ মিনিট সময়ে কিশোরীরা ৫২ ধরণের গাছ ও ৪৫ ধরণের পাখির তালিকা করতে সমর্থ হয় যা তাদের বাড়িতে/এলাকায় আছে এবং তারা চিনে। এরপর প্রতিযোগিতা শেষে কিশোরীদের অংশগ্রহণে গান ও নৃত্য পরিবেশিত হয়।

happy wheels 2

Comments