জলবায়ু পরিবর্তনে স্বাস্থ্য ঝুঁকিতে নারী

তাসমিয়া তহুরা ও দীপালী আক্তার
অক্সিজেন যুব সংগঠন ও বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র উদ্যোগে ফুলপাখি কিশোরী সংগঠন ও অগ্রযাত্রা কিশোরী সংগঠন এর কিশোরীদের অংশগ্রহণে আজ ২ নভেম্বর “যুব কিশোদের স্বাস্থ্যসেবা ক্যাম্প” অনুষ্ঠিত হয়েছে। কাইলাটি ইউনিয়নের দরুণবালি গ্রামে ৩২ জন কিশোরকিশোরীদের অংশগ্রহণে আলোচনা সভা, গ্রামের নারীদের সচেতনতামূলক পদযাত্রার আয়োজন করা হয়।

আলোচনা সভায় সহযোগিতা করেন ডা. তানজিনা আক্তার ও স্বাস্থ্যবিষয়ক প্রশিক্ষণ স্বাস্থ্য কর্মী পারুল আক্তার। আলোচনায় কিশোরীরা জলবায়ু পরিবর্তনের কারণে নারীদের যেসব রোগবালাই তৈরি হয় তা তুলে ধরেন। কিশোরীরা বলেন, ‘ যখন গরম পড়ে তখন নারীরা ঘরে থাকে, রান্না ঘরে থাকেন রান্না করেন, রোদে কাজ করেন, পানি সংগ্রহ করেন তখন সর্দি, কাশি, চুলকানি, গর্ভের সন্তানের কারণে অস্থতিবোধ, প্রেসার বৃদ্ধি, মাসিকের জন্য শারীরিক অবসাদ, প্র¯্রাবের ইনফেকশন, প্র¯্রাব লাল হওয়া, কিডনিতে ব্যাথাসহ নানা রোগের সাথে সংগ্রাম করতে হয়।’

ডা. তানজিনা আক্তার গরম, ঠান্ডা,দুর্যোগ, বন্যাসহ নানা দুর্যোগের সময় কিভাবে নারী তার স্বাস্থ্যসেবা পেতে পারে ও ঘর সংসার সামাল দিতে পারে ও কি কি রোগবালাই হতে পারে এবং এসব রোগ থেকে নিজেকে রক্ষা করা যায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। কিশোরীরা আলোচনা থেকে এসব বিষয় জানতে পেরে নিজেদেরকে সমৃদ্ধ করেছে।

উল্লেখ্য, প্রাকৃতিক ও মানবসৃষ্ট কারণে বায়ুমন্ডলে গ্রীনহাউজ গ্যাস বাড়ছে। পৃথিবী দিন দিন উত্তপ্ত হচ্ছে। বদলে যাচ্ছে আবহাওয়া, পরিবর্তন হচ্ছে জলবায়ু, বিলুপ্ত হচ্ছে ঋতু, বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ। দুর্যোগে যেমন হাওর পাহাড়, সমতল, উজান ভাটি, নগর ক্ষতিগ্রস্ত হচ্ছে ক্ষতিগ্রস্ত হচ্ছে মানুষের জীবনযাত্রা। সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে নারী, শিশু, প্রবীণ ও দলিত পরিবারগুলো। নারীরা সবেচেয়ে বেশি স্বাস্থ্য ঝুঁকিতে থাকে। বন্যায়, খরায়, গরমে, দুর্যোগে, ঘুর্ণিঝড়ের সময় নারীরা বেশি সংকটে পড়ে। পাহাড়ে, উপকূলে, বরেন্দ্র অঞ্চলে নারীরা পানি সংগ্রহে, আশ্রয়কেন্দ্রে স্বাস্থ্যঝুঁকি ও অনিরাপদ থাকে।

happy wheels 2

Comments