সাম্প্রতিক পোস্ট

সৌন্দর্য বর্ধন ও পরিবেশ রক্ষায় কৃষ্ণচুড়া রোপণ

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার

ঘিওর উপজেলার শোলধারা গ্রামের শোলধারা অগ্রগতি সংঘের সদস্য মো. ইউসুফ আলী তাঁর সংগঠনের সদ্যদের নিয়ে সৌন্দর্য বর্ধনের জন্য কৃষ্ণচুড়ার বীজ সংগ্রহ করে তা রোপণ করেছেন এলাকার বিভিন্ন জায়গায়। তাঁরা শোলধারা বটতলা রাস্তার ধারে ২০টি কৃষ্ণচুড়া রোপণ করেন।

5 (3)
সংগঠনের সদস্যরা লক্ষ্য করে তাদের এলাকার রাস্তার ধারে বিশাল মাঠের জমি রয়েছে, নিম্নাঞ্চল হওয়ায় বর্ষা আসলেই চারদিকে পানি আর পানিতে ভরে যায়। এ সময় মাঠের জমি থেকে পাখিগুলো রাস্তার ধারে গাছে চলে আসে। তারা চিন্তা করলেন রাস্তার ধারে যদি বড় গাছ থাকে তখন সেখানে অনেক পাখি থাকতে পারবে। সেই চিন্তা থেকে তারা সেখানে কৃষ্ণচুড়া গাছ রোপণের সিদ্ধান্ত নেন।

9
এই প্রসঙ্গে শোলধারা ক্লাবের সাবেক সভাপতি মো.মামুন মিয়া বলেন, ‘আমরা মনে করি এলাকায় গাছ থাকলে পাখি থাকবে। কৃষ্ণচুড়া গাছ একটি বড় উদ্ভিদ। এলাকায় বড় গাছ থাকলে পাখিরা সহজে সেখানে আশ্রয় নিতে পারে। তাই সবাই মিলেই আমরা কৃষ্ণচুড়া রোপণের উদ্যোগ নিই।’

6 (2)
উল্লেখ্য, কিশোর কুমারের কন্ঠে উত্তম কুমারের অভিনয়ে সেই কালজয়ী গান, ‘এই সেই কৃষ্ণচুড়া যার তলে দাঁড়িয়ে…। বিশ^কবি রবি ঠাকুরের কুষ্টিয়া শিলাইদাহের পুকুর ঘাটে কৃষ্ণচুড়া গাছ রোপণ করেছিলেন যা দেখার জন্য দূর দূরান্তে থেকে লোকের পদচারণা হতো সেই কৃষ্ণচুড়া গাছ কি না লাগিয়ে পারে!

happy wheels 2

Comments

%d bloggers like this: