সাম্প্রতিক পোস্ট

স্বাস্থ্যই সকল সুখের মূল

ঢাকা থেকে সুদিপ্তা কর্মকার
’স্বাস্থ্যই সকল সুখের মূল’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সম্প্রতি হাজারীবাগ এর বালুরমাঠ এলাকায় হিজবুল ফজুল নুরানী হাফেজিয়া মাদ্রাসা এ মাদ্রাসা এর আশেপাশের নিম্ন আয়ের মানুষদের জন্য বারসিক এর পক্ষ থেকে ফ্রি স্বাস্থ্যসেবার আয়োজন করা হয়েছে।


স্বাস্থ্যসেবায় রোগীদের নানান পরামর্শ দেন মেডিসিন বিশেষজ্ঞ ডা: সৈয়দ জামিউল হাসান, শিশু বিশেষজ্ঞ ডা: সুমনা খন্দকার এবং গাইনী বিশেষজ্ঞ ডা: শারমিন নাজ। এই আয়োজনে বালুর মাঠের ১১১ জন রোগী স্বাস্থ্যসেবা লাভ করেছেন। বারসিক স্বাস্থ্য সেবার পাশাপাশি বিনামূল্যে ওষুধ এবং ডায়াবেটিকস এবং প্রেসার পরীক্ষার ব্যাবস্থা করেছে।
ডাক্তার দেখাতে আসা বানু বেগম (৯০)। তিনি ডায়াবেটিকস, প্রেসার, শরীর ব্যাথা ইত্যাদি রোগে আক্রান্ত। তিনি বলেন ‘আমাদের অনেক বয়স হয়েছে তাই রোগ ব্যাধীর অভাব নেই, কোন কাজও করতে পারিনা। ভালো ডাক্তার দেখাতে গেলেই ৭০০-১০০০ টাকা প্রয়োজন হয়, অনেক সময় সন্তানরা আমার জন্য ডাক্তারের পিছনে টাকাও খরচ করতে চান না। এইখানে এসে বিনামূল্যে ডাক্তারও দেখালাম এবং সাখে কিছু ওষুধ ও পেলাম। আমার অনেক উপকার হলো।”


সোহাদা আক্তার, বয়স ৫ বছর, এলার্জি ও খাবারে অরুচি নিয়ে মায়ের সাথে ডাক্তার দেখাতে এসেছিল। সোহাদার মা বলেন, ‘আমরা ডাক্তার দেখাতে পারিনা, অনেক টাকা লাগে। পাশের ফার্মেসি থেকে ওষুধ কিনে খাই, দামি দামি ওষুধ কিনি কিন্তু বাচ্চার অসুখ ভালো হয়না। আজ ডাক্তার আপাকে দেখাতে পেরে আমি অনেক খুশি। আমাদের মত গরীব মানুষের জন্য বিনামূল্যে এই ধরনের স্বাস্থ্যসেবার আয়োজন যেন আরও বেশি করে করা হয়।”


উল্লেখ্য, নগরের নি¤œআয়ের মানুষেরা বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে জলবায়ু পরিবর্তনের ফলে বিভিন্ন দুর্যোগ এর কারণে উচ্ছেদ হয়ে সর্বস্বান্ত হয়ে নগরে চলে আসে। নগরে এসেও তারা নানা দূর্যোগ এর শিকার হচ্ছেন, নগরের বস্তি এলাকায় অপরিস্কার পরিবেশে ছোট একটি ঘরে একসাথে অনেকে থাকে। বস্তির টিন অথবা প্লাস্টিক এর তৈরি ঘরগুলো গরমকালে প্রচন্ড গরম থাকে এবং শীতকালে ঠান্ডা থাকে। এছাড়াও একটু বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। এই সব কারণে বছরজুড়েই তারা নানা ধরনের রোগে ভোগে। ফলে তাদের আয় এর একটি বড় অংশ চিকিৎসা খাতে চলে যায়। অনেক সময় চিকিৎসা করানোর জন্য তাদের ঋণ পর্যন্ত করতে হয়। বারসিক সবসময় নি¤œআয়ের মানুষদের জীবনমান উন্নয়নের জন্য কাজ করে আসছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: