সাম্প্রতিক পোস্ট

আমাদের বাড়ির আঙিনায় হবে নিরাপদ খাদ্য

গাজী আসাদ, সাতক্ষীরা

‘প্রতি ইঞ্চি মাটি, গড়বো সবুজ ঘাঁটি’ এই শ্লোগানকে সামনে রেখে সাতক্ষীরায় শতবাড়ি উন্নয়ন মডেলের প্রতিনিধিদের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বারসি ‘র উদ্যোগে এ সভাটি অনুষ্ঠিত হয়। সভায় শতবাড়ির উদ্যোক্তারা অংশগ্রহণ করে।

সভায় শতবাড়ির উদ্যোক্তারা জানান, তাদের বাড়ির পাশের জায়গাগুলো পরিত্যাক্ত অবস্থায় ছিলো। বারসিক’র পরামর্শে সেই অল্প জায়গাতে শাকসবজি হচ্ছে। এটা যেমন নিরাপদ খাদ্য তেমন এই করোনা মহামারীতে খাদ্য নিশ্চয়তা দিচ্ছে। আমাদের দেখাদেখি এখন অনেকেই তাদের বাড়ির অল্প জায়গায় এ কাজ করছে। এখন আমরা বলতেই পারি আমাদের বাড়ির আঙিনায় হবে নিরাপদ খাদ্য।

সাতক্ষীরা শহরের সুলতানপুর আতির বাগান বস্তির হামিদা খাতুন বলেন, ‘আমাদের বস্তিতে কোন জায়গা নাই। তারপর বাড়ি ধার দিয়ে যে অল্প জায়গা এবং বস্তির মাঝে অল্প ফাঁকা জায়গায় ফেলে না রেখে সবজি চাষ করছি। এর ফলে অভাবের সময় বস্তির অনেকের এই সবজি সহায়তা করেছি। আবার আমাকে দেখে অনেকেই এ কাজ করছে।’

রাজার বাগানের শতবাড়ির শিল্পী খাতুন বলেন, নিজের অল্প জায়গা সেই অল্প জায়গাতেই সবজি চাষ করছি। লাউ, কুমড়া, ঢেড়ষ, ঝালসহ অনেজ ফসল হচ্ছে। এটা আমাদের জন্য নিরাপদ খাদ্য।

happy wheels 2

Comments

%d bloggers like this: