সিংগাইরে মাঠ দিবস অনুষ্ঠিত

সিংগাইর, মানিকগঞ্জ থেকে বিউটি সরকার
এলাকা উপযোগী ও জলবায়ু সহনশীল জাত নির্বাচনের জন্য মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের নয়াবাড়ী গ্রামে নয়াবাড়ী কৃষক-কৃষাণী সংগঠনের উদ্যোগে ও বারসিক’র সহযোগিতায় সম্প্রতি কৃষক নেতৃত্বে এলাকা উপযোগী ধানজাত গবেষণা মূল পরীক্ষণ প্লটের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।


শুরুতে মাঠ দিবসের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে অলোাচনা করা হয়। নয়াবাড়ী কৃষক সংগঠনের সভাপতি ইমান আলীর সভাপতিত্বে উক্ত আলোচনায় বায়রা, তালেবপুর ইউনিয়নের কৃষকরা ছাড়াও মানিকগঞ্জ আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়, কর্মসূচী সমন্বয়কারী শিমুল বিশ্বাস, প্রকল্প সমন্বয়কারী মো: মাসুদুর রহমান ও সিংগাইর বারসিক রির্সোস সেন্টারের কর্মীগণ অংশগ্রহণ করেন।

মাঠ দিবসের উদ্দেশ্য সর্ম্পকে মো: মাসুদুর রহমান বলেন, ‘এ গবেষণার মাধ্যমে আমরা কোন ধানের মুড়ি ভালো, কোন ধানের খই, কোনটার পোলাও এবং কোনটার ভাত ভালো হয় তা জানা যায়।’ শিমুল বিশ^াস বলেন, ‘বাংলাদেশের মানুষ প্রকৃতিনির্ভর, কিন্তু কৃষি উৎপাদনে কৃষক এখন বাজার নির্ভরশীল। আধুনিক কৃষি পরিবেশ নষ্ট করে। তাই আমরা আগের চর্চা ঠিক রেখে উৎপাদন করবো।’ আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায় বলেন, ‘মাঠ দিবসের মাধ্যমে মানুষকে অনুশীলন করতে হবে এবং কোম্পানীমুখী না হয়ে উন্নয়ন করতে হবে নতুন প্রজন্মকে সামনে রেখে টিকে থাকার জন্য। কৃষক আ: জব্বার বলেন, ‘আমি হাইব্রিড ধান চাষ করিনা, স্থানীয় জাতের ধান চাষ করি। আগামী বোরো মৌসুমে ৩ ধরনের ধান চাষ করবো।’ কৃষাণী ফিরোজা বেগম বলেন, ‘আমি নতুন প্রজন্মকে নিয়ে কৃষি কাজ করি এবং মকবুল ধান চাষ করে ভালো ফলন পেয়েছি।’


উল্লেখ্য, ২০১৯ সাল থেকে বারসিক ও নয়াবাড়ী কৃষক-কৃষাণী সংগঠনের যৌথ উদ্যোগে ও উক্ত সংগঠনের সহসভাপতি ইব্রাহিম মিয়ার তত্ত্বাবধানে কৃষক নেতৃত্বে এলাকা উপযোগী প্রায়োগিক ধানজাত গবেষণা কার্যক্রমটি পরিচালনা করা হয়।

happy wheels 2

Comments