সাম্প্রতিক পোস্ট

দর্শনার্থীদের নজর কারছে ‘কৃষি মানচিত্র’

ভাঙ্গুড়া (পাবনা) থেকে মো. মনিরুজ্জামান ফারুক

বৃক্ষ রোপণে মানুষকে উদ্বুদ্ধ করতে পাবনার ভাঙ্গুড়া হাজী জামাল উদ্দিন (ডিগ্রী) অর্নাস কলেজ মাঠে শুরু হয়েছে ৩দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলা। আজ (মঙ্গলবার) শেষ হবে এ মেলা। মেলায় ফলদ, বনজ ও ঔষধি বৃক্ষের ২২টি স্টল রয়েছে। এলাকার নানা বয়সী বৃক্ষ প্রেমিকেরা বিভিন্ন ষ্টল ঘুরে কিনছেন তাদের পছন্দের গাছের চারা।

মেলায় দর্শনার্থীদের নজর কারছে স্থানীয় কৃষি কর্মকর্তাদের তৈরি ‘কৃষি মানচিত্র’। প্রযুক্তি প্রদর্শন ও পণ্য মেলা ষ্টলে এলাকার কৃষকদের উৎপাদিত বিভিন্ন ফসল দিয়ে তৈরি করা হয়েছে ভাঙ্গুড়া উপজেলার এ মানচিত্রটি। যার নাম দেওয়া হয়েছে ‘কৃষি মানচিত্র’।

Photo Bhangoora Pabna 05-08-2018(1)

মানচিত্রটিতে উপজেলার একটি পৌরসভাসহ ৬টি ইউনিয়নের কোন এলাকায় কি কি ফসল বেশি জন্মে তার একটি চিত্র ফুঁটিয়ে তোলা হয়েছে। উপ-সহকারি কৃষি কর্মকর্তা তারিকুল ইসলাম জানান, ‘উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নুরুল ইসলামের দিক নির্দেশনায় তারা কয়েকজন উপ-সহকারি কৃষি কর্মকর্তা মিলে এ মানচিত্রটি তৈরি করেছেন।’

মানচিত্রটিতে ধান, গম, সরিষা, আলু, ভুট্টা, পেঁয়াজ, রসুন, মসুর ডাল, খেসারি, ঝিঁঙে, করলা, শসা, কালোজিরা, কুমড়া ও গোখাদ্য প্রভৃতি ফসল ব্যবহার করা হয়েছে। মানচিত্রটির দৈর্ঘ্য ১৩ ফিট ও প্রস্থ ১০ ফিট। এটি তৈরি করতে সময় লেগেছে টানা ১০ ঘণ্টা। বিভিন্ন ফসল, বালু ও দুইজন শ্রমিকের মজুরীসহ মানচিত্রটি তৈরি করতে খরচ হয়েছে ৩ হাজার টাকা।

Photo Bhangoora Pabna 05-08-2018(2)

কৃষি কর্মকর্তারা জানান, বালু দিয়ে একটি বেড তৈরি করে তার ওপর কাঠের গুড়ো ছিটিয়ে দিয়ে লাল ও সবুজ রঙ করা হয়েছে। এরপর এলাকার কৃষকদের উৎপাদিত বিভিন্ন ফসল ব্যবহার করে তৈরি করা হয় এ ‘কৃষি মানচিত্রটি’।

happy wheels 2

Comments

%d bloggers like this: