শ্যামনগরে জেন্ডার সচেতনতা ও বিশ্লেষণ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

শ্যামনগর, সাতক্ষীরা থেকে চম্পা মল্লিক
বারসিক’র উদ্যোগে উপকূলীয় অঞ্চলের শ্যামনগরে জননিয়ন্ত্রিত উন্নয়ন প্রকল্পের জেন্ডার সচেতনতা ও বিশ্লেষণ সম্পর্কিত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। কর্মশালায় উপকূলীয় এলাকার সকল স্টাফ, জনসংগঠন ও যুব সংগঠন সিডিও এবং এসএসটির প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। কর্মশালায় মূল সহায়কের ভূমিকা পালন করেন বারসিক পরিচালক এবিএম তৌহিদুল আলম।


প্রথম দিনের শুরুতে সকলের পরিচয় পর্বের মাধ্যমে শুভ সূচনা হয় এরপর কর্মশালার মূল সহায়ক কর্মশালার প্রত্যাশা যাচাইয়ের জন্য প্রত্যেকেই ভিপকার্ডের মাধ্যমে তাদের প্রত্যাশা নিরুপণ করেন। একজনের উপস্থাপনের মাধ্যমে সকলেই সকলের প্রত্যাশা সম্পর্কে জানতে পারেন। প্রশিক্ষণে সহায়ক জেন্ডার এর আভিধানিক অর্থ, জেন্ডার বিশ্লেষণ, জেন্ডার বিশ্লেষন কেন দরকার, সমতা, সাম্যতা, অবস্থা, অবস্থান, জেন্ডার ভূমিকা, জেন্ডার শ্রমবিভাজন, জেন্ডার চাহিদা, বাস্তবমূখী ও কৌশলগত জেন্ডার চাহিদা ও নারীদের পিছিয়ে থাকার কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।


কর্মশালার ২য় দিনে সহায়ক প্রশিক্ষণে অংশগ্রহণকারীদেরকে ২টি দলে ভাগ করেন। এরপর বারসিক কিভাবে নারীদের সাথে কাজ করে, একই সাথে নারীদের জন্য আরো কি ধরনের কাজ করা যেতে পারে, সে সকল কাজ সম্পর্কে দলীয় কাজের মাধ্যমে তথ্য তুলে আনার চেষ্টা করেন । এরপর তিনি জেন্ডার মূলধারায়ণ সম্পর্কে এবং বারসকি কি ধরনের কাজ করছে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন এবং মতামাত গ্রহণ করেন। জেন্ডার বিষয় ছাড়াও সহায়ক কীটনাশকের ক্ষতিকারক প্রভাব, নিরাপদ খাদ্য, খাদ্য সার্বভৌমত্ব, প্রাণীজগত ও পরিবেশের মধ্যে আন্তঃসম্পর্ক, পরস্পরের মধ্যে আন্তঃনির্ভরশীলতা, কৃষিপ্রতিবেশ বিদ্যার ৩টি মুলভিত্তি, কৃষিপ্রতিবেশ বিদ্যার মূলনীতি, কৃষিপ্রতিবেশ বিদ্যার বিভিন্ন দিক, কৃষিপ্রতিবেশ বিদ্যার অবদান এবং কৃষিপ্রতিবেশ বিদ্যা ও বারসিক’র দৃষ্টিভঙ্গি সম্পর্কে সহজ উদাহরণের মাধ্যমে আলোচনা করেন।

happy wheels 2

Comments