সাম্প্রতিক পোস্ট

করোনা প্রতিরোধে টিকা গ্রহণ করতে হবে

করোনা প্রতিরোধে টিকা গ্রহণ করতে হবে

সিংগাইর মানিকগঞ্জ থেকে শাহিনুর রহমান
চলিত বছর ৭ ফেব্রæয়ারি সরকারিভাবে দেশব্যাপি টিকাদান কর্মসূচি শুরু হয়। কিন্তুু সাধারণ মানুষের মধ্যে টিকা গ্রহণে এক ধরনের অনিহা ও সংশয় কাজ করে। টিকা নিবন্ধন করার ক্ষেত্রে গ্রাম পর্যায়ের প্রান্তিক মানুষের মধ্যে দক্ষতা না থাকার কারণে ইচ্ছা থাকা স্বত্বেও অনেকেই টিকা গ্রহণ করতে পারেনি। গ্রাম পর্যায়ের মানুষের মধ্যে টিকা গ্রহণে উৎসাহিত করতে টিকা নিবন্ধনে দক্ষতা তৈরিতে বারসিক’র আয়োজনে করোনা টিকা নিবন্ধন বিষয়ক এক অনলাইন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে সহায়কের ভূমিকা পালন করেন বারসিক মানিকগঞ্জ রির্সোস সেন্টার এর হিসাব রক্ষক নিতাই চন্দ্র দাস। কর্মশালায় বারসিক মানিকগঞ্জ, সিংগাইর, হরিরামপুর কর্মএলকার ছাত্র ও যুব সংগঠনের সদস্যসহ বারসিক কর্মীগণ অংশগ্রহণ করেন।


সহায়ক স্ক্রিন শেয়ারিং এর মাধ্যমে করোনা টিকার নিবন্ধন পক্রিয়া, টিকা কার্ড সংগ্রহ, দুই ডোজ টিকা গ্রহণ করার পর টিকা কার্ড সংগ্রহ পদ্ধতি সম্পর্কে আলোচনা করেন। তাছাড়া বারসিক কর্মী আরতি রানী দাস এবং তার স্মামী দশরত রবী দাশের টিকা নিবন্ধন করার মধ্য দিয়ে সহায়ক অংশগ্রহণকারীদের বোঝানোর চেষ্টা করেন। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীগণ বলেন, ‘গ্রামীণ ও প্রান্তিক মানুষের টিকা নিশ্চিত করা জরুরি। কিন্তু টিকা নিবন্ধনের দক্ষতা না থাকয় অনেকেই টিকা নিতে পারে না। এই প্রশিক্ষণের মাধ্যমে বারসিক কর্মী ও স্বেচ্ছাসেবকদের মধ্যে অর্জিত দক্ষতা দিয়ে অধিক মানুষের মধ্যে টিকা নিবন্ধন করা সম্ভব হবে।’


বাংলাদেশেও বর্তমানে করোনার ভয়ানক রূপ ধারণ করেছে। শনাক্ত ও মৃত্যু তালিকায় যোগ হচ্ছে নতুন নতুন নাম। করোনা ভাইরাস দেশে যে ভয়াবহ আকার ধারণ করেছে তা থেকে মুক্তির একমাত্র উপায় হচ্ছে দেশের সিংহভাগ মানুষকে টিকার আওয়তায় আনা। স্বাস্থ্য বিধি মেনে সকলকে টিকা নিশ্চিত করাই করোনা প্রতিরোধের এক মাত্র উপায়। যত বেশি মানুষকে টিকার আওতায় আনা সম্ভব হবে করোনা মহামারি নিয়ন্ত্রণে তা ততো বেশি ভূমিকা রাখবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: