সাম্প্রতিক পোস্ট

বিজ্ঞান জনপ্রিয়করণের লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাইন্স ক্লাব

কুমিল্লা থেকে মো. মতিউর রহমান

উইকিপিডিয়ার তথ্যমতে, বিজ্ঞান ব্যাপক অর্থে জ্ঞান অর্জনের জন্য ব্যবহৃত একটি বিশেষ শব্দ যা আধুনিক যুগের আগে অনেক ঐতিহাসিক সভ্যতার মধ্যে বিদ্যমান ছিল। আধুনিক বিজ্ঞান তার পদ্ধতিতে স্বতন্ত্র এবং তার ফলাফলের মধ্যে সফল, তাই এটি এখন সংজ্ঞায়িত করে যে বিজ্ঞান শব্দটি কত কঠোর অর্থে ব্যবহৃত হয়।

20171125_161002
বিজ্ঞান শব্দটি উৎপত্তিগত অর্থে এক ধরনের জ্ঞান বুঝাতো কিন্তু বিজ্ঞান সম্পর্কিত জ্ঞান অর্জন বুঝাতো না। বিশেষ করে, এটি ছিল এক ধরনের জ্ঞান, যা মানুষ একে অপরের সাথে যোগাযোগ করতে ও শেয়ার করতে প্রয়োজন হতো। উদাহরণস্বরূপ, প্রাকৃতিক বিষয়গুলোর জ্ঞান সম্পর্কে রেকর্ড ইতিহাসের অনেক আগেই সংগৃহীত হয়েছিল এবং জটিল বিমূর্ত ধারণাগুলোর উন্নয়ন ঘটেছিল । এটি জটিল ক্যালেন্ডার নির্মাণ, কৌশলগত উপায়ে বিষাক্ত উদ্ভিদকে খাবার উপযোগী করে তৈরি করার কৌশল এবং পিরামিডের মতো ভবনগুলো নিয়ে গবেষণা করার কাজে ব্যবহৃত হতো। যাইহোক, এই ধরনের জিনিসগুলোর জ্ঞানের মধ্যে কোন সঙ্গতিপূর্ণ বিশিষ্ট পার্থক্য তৈরি করা হয়নি, যা প্রতিটি সম্প্রদায়ের মধ্যে সত্য এবং অন্যান্য ধরনের সাম্প্রদায়িক জ্ঞানের মতো, যেমন -পৌরাণিক কাহিনী এবং আইনি ব্যবস্থা ।

বর্তমানে আমরা দেখতে পাই যে, বিজ্ঞান বিষয়ে আমাদের শিক্ষার্থীদের মাঝে এক ধরনের ভীতি কাজ করে। এই ভীতিগুলো নানা কারণেই তৈরি হচ্ছে এবং যা আমাদের বিজ্ঞান চর্যায় অনাগ্রহী করে তুলছে। বিজ্ঞানের ভীতি দূর করার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) একঝাক তরুণ মেধাবীরা বিজ্ঞান জনপ্রিয়করণ কর্মসূচি স্কুল কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে পরিচালিত করে যাচ্ছে। বিজ্ঞানকে শিক্ষার্থীদের মাঝে সহজীকরণ করার লক্ষ্যে ইতিমধ্যে বেশ কিছু কর্মশালাও করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাইন্স ক্লাব।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি (২৫ নভেম্বর) অনুষ্ঠিত হল কুমিল্লা ইউনিভার্সিটি সাইন্স ক্লাবের নিয়মিত মাসিক প্রোগ্রাম “স্কুলে স্কুলে বিজ্ঞান জনপ্রিয়করণ”। এবারের আয়োজনে অংশগ্রহণ করে চৌদ্দগ্রাম উপজেলার ৮টি মাধ্যমিক স্কুলের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী। স্থানীয় সেচ্ছাসেবী সংগঠন “মানবতার ডাক” এর সার্বিক সহযোগিতায় কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার কাশিনগর বিএম উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

DSC_9962
বিজ্ঞানকে সহজভাবে উপস্থাপন এবং শিক্ষার্থীদের মধ্য থেকে বিজ্ঞানভীতি দূর করে বিজ্ঞান পাঠে উদ্বুদ্ধ করার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব প্রতিমাসেই একটি করে বিভিন্ন মাধ্যমিক স্কুলে বিজ্ঞান জনপ্রিয়করণ প্রোগ্রামের আয়োজন করে থাকে। শিক্ষার্থীদের সামনে তাদের পাঠ্যপুস্তকের সাথে স¤পর্কিত ও শিক্ষণীয় বিজ্ঞানের বিভিন্ন এক্সপেরিমেন্ট খুব সহজ ও সাবলীলভাবে প্রদর্শন করে থাকে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাবের বিজ্ঞান কর্মীরা। বিজ্ঞান ক্লাব নিয়ে একটি আকর্ষণীয় ডকুমেন্টারি প্রদর্শনের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। এরপর ২৫ মিনিটের বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা। কুইজের পর একে একে প্রায় বিশটি মজার মজার এক্সপেরিমেন্ট দেখানো হয় শিক্ষার্থীদেরকে। সাথে সাথে সেগুলোর ব্যাখ্যাও দিয়ে দেন সায়েন্স ক্লাবের বিজ্ঞান কর্মীরা। এছাড়াও শিক্ষার্থীদেরকে দেখানো হয় “মহাকাশ ও মহাবিশ্ব” নিয়ে একটি অসাধারণ বাংলা ভাষার ডকুমেন্টারি। তারপর শিক্ষার্থীদের তৈরি করা দেয়ালিকা পরিদর্শন করেন বিজ্ঞান কর্মীরা। এরপর ক্যারিয়ার পরিকল্পনা নিয়ে একটি চমৎকার প্রদর্শনী দেখানো হয় শিক্ষার্থীদেরকে। প্রোগ্রামটি পরিচালনা করেন কুবি সায়েন্স ক্লাবের সাধারণ স¤পাদক ওবাইদুল হক অবি।

প্রোগ্রামটিতে বিজ্ঞান কর্মী হিসেবে অংশ নেন ক্লাবের প্রচার স¤পাদক তাহরিমা তাহসিন লিমা, কার্যনির্বাহী সদস্য কাউছার হামিদ জীবন, গোলাম আযম ফয়সাল, শাখাওয়াত শাওন, জুহায়ের তানভীর রাফিসহ মোট ২১ সদস্যের একটি টিম। প্রোগ্রামটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলার ৪নং শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজালাল মজুমদার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ১নং কাশিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোশারেফ হোসেন এবং অংশগ্রহণকারী বিভিন্ন স্কুলের সম্মানিত শিক্ষকবৃন্দ। এলাকার সামাজিক সংগঠন “মানবতার ডাক” এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন উক্ত সংগঠনের আহবায়ক স্বপন মিয়া, মোশাররফ, ইমাম,ফাহিম প্রমুখ। অতিথিবৃন্দ তাদের সমাপনী বক্তৃতায় অনুষ্ঠানটির ভূয়সী প্রশংসা করেন।
প্রোগ্রামের শেষ পর্যায়ে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয় এবং শিক্ষার্থীদেরকে ক্রেস্ট, বই এবং বিভিন্ন উপহার সামগ্রী তুলে দেয়ার মাধ্যমে প্রোগ্রামটির সমাপ্তি ঘোষণা করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: