সাম্প্রতিক পোস্ট

মাদক নয়, সবুজ পৃথিবী আমাদের প্রত্যাশা

মানিকঞ্জ থেকে শিমুল বিশ্বাস

“মাদক নয়, সবুজ পৃথিবী গড়াই হবে আমাদের সংকল্প” দুইশতাধিক ফলজ, ঔষধি, বনজ বৃক্ষরোপনের মধ্য দিয়ে এ প্রত্যয় ব্যক্ত করেন সিংগাইর উপজেলার বায়রা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ।

IMG_20170925_142320
মাদক একটি সামাজিক সমস্যা। মাদকাশক্তির কারণে আজ যুবশক্তি হুমকির মুখে। মাদকের ছোবলে ভেংগে পড়ছে আজ জাতির মেরুদন্ড। যে কারণে আজ বিচলিত প্রশাসন, আতংকিত অভিভাবক, দিশেহারা চিকিৎসক। মাদকের দাবানল যেন ভাইরাসের মতো ছড়িয়ে পড়ছে শহর থেকে সবুজ শ্যামল গ্রাম বাংলায়। এ অবস্থা থেকে পরিত্রাণের উপায় হিসেবে সর্বস্তরের মানুষের সচেতনতা জরুরি। বিষয়টির সাথে ঐক্যমত পোষণ করে মাদক মুক্ত সবুজ পৃথিবী গড়ার সংকল্প গ্রহণ করেন সিংগাইর উপজেলার বায়রা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ ও স্কুল কর্তৃপক্ষ। মাকদবিরোধী ক্যাপেইন ও বৃক্ষরোপণ কর্মসূচির মধ্য দিয়ে মাদক বিরোধী জনসচেতনতা বৃদ্ধিতে সহায়তা করেন মানিকগঞ্জ জেলা মাদক দ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয় ও বারসিক।

IMG_20170925_142000
মাদক বিরোধী ক্যাম্পেইনে বায়রা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে আয়োজন করা হয় মাদকের কুফল বিষয়ক এক কর্মশালা ও আলোচনা সভা। বায়রা স্কুলের সভাপতি দেওয়ান মনিরুজ্জামন হীরুর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মাদক এর কুফল তুলে ধরেন বায়রা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র মো. ইস্রাফিল হোসেন, নবম শ্রেণীর ছাত্রী সুমাইয়া আক্তার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এম, আবু ওবায়দা আলী, প্রধান শিক্ষক বিল্লাল হোসেন, সহকারী প্রধান শিক্ষক আ: হালিম, মো. সাইফুল ইসলাম ভুইয়া, ইন্সপেক্টর জেলা মাদক দ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়, মানিকগঞ্জ ও বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায় প্রমুখ।

দেওয়ান মনিরুজ্জামন হীরু বলেন, “মাদকাশক্তির মতো সর্বনাশা ছোবল দেশের তরুণ সমাজকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। আজকের ও পরবর্তী দিনগুলোকে সুন্দর ও সুখকর করার জন্য মাদকদ্রব্যের ব্যবহার বন্ধ করতে হবে। তার জন্য ব্যক্তিগত ও সামাজিক প্রতিরোধ অত্যন্ত জরুরি।”

IMG_20170925_143546
জেলা মাদক দ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়ের ইন্সপেক্টর সাইফুল ইসলাম বলেন,“মাদকাশক্তি নিয়ন্ত্রণের জন্য যুব সমাজকে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি মাদক ব্যবসায়ী চিহ্নিতকরণ ও তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য সর্ব স্তরের মানুষকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া প্রয়োজন।”

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এম, ওবায়াদা আলী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন,“ তোমাদের নিজেদের ভবিষ্যৎ নিজেদেরই গড়তে হবে। তাই মাদককে না বলতে হবে। তাহলে তোমরা উন্নতর ভবিষ্যৎ গড়তে পারবে।”

পরিশেষে স্কুল মাঠে শতাধিক শিক্ষার্থী উক্ত স্কুলের শিক্ষকসহ আমন্ত্রণকারী প্রতিনিধিদের উপস্থিতিতে কৃষ্ণচুড়া, জলপাই, আমড়া, নিম, বহেরা, অর্জুন, চালতা, কামরাংগা, লিচু, জাম, মেহগণিসহ দুইশতাধিক বৃক্ষরোপণ করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: