স্থায়িত্বশীল উন্নয়নের জন্য চাই সাংস্কৃতিক বৈচিত্র্য

কলমাকান্দা নেত্রকোনা থেকে গুঞ্জন রেমা
বারসিক’র উদ্যোগে কলমাকান্দা উপজেলার নলছাপ্রা গ্রামে বহুত্ববাদী সমাজ উন্নয়ন কেন্দ্রে পারস্পারিক নির্ভরশীলতায় সকল পেশা বৈচিত্র্যতা বাঁচিয়ে রাখি শীর্ষক একটি জনসংলাপ অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি।


জন সংলাপে ৪টি জাতি গোষ্ঠী বাঙালি, গারো, হাজং ও বানাই এবং ৩টি ধর্মাবলম্বী হিন্দু, মুসলিম, খ্রিষ্টান প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। এছাড়া কৃষক, জেলে, মাঝি, ধোবা, সুতার, ডোম, কায়পুত্র, কুইচ্চ্যা শিকারী, নরসুন্দর, কবিরাজ, কুটিরশিল্পী, কাঠমিস্ত্রী, রাজ মিস্ত্রি, কাঠুরে, গাছি, কসাই পেশাজীবী মানুষেরার এই জন সংলাপে অংশগ্রহণ করেন ।
জন সংলাপটির লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন বারসিক’র আঞ্চলিক সমন্বয়ক অহিদুর রহমান।এরপর বিভিন্ন পেশার মানুষ তাদের বর্তমান অবস্থা সম্পর্কে একে একে উপস্থাপন করেন। উপস্থাপনায় উঠে আসে পেশা বৈচিত্রতা টিকিয়ে রাখার ক্ষেত্রে প্রত্যেক পেশার মানুষের নানা সমস্যার কথা। পূর্বের তুলনায় বিভিন্ন পারিপার্শিক অবস্থার কারণে ভালো নেই বৈচিত্র্যময় পেশার মানুষজন। তবে প্রত্যেক পেশার মানুষ চায় তাদের নিজ নিজ পেশা টিকিয়ে রাখতে।


একজন মানুষ বৈচিত্র্যময় পেশার উপর নির্ভর করে বেঁচে থাকে। এক পেশা অন্য পেশার উপর নির্ভরশীল। কোন পেশা শুধু তার জন্য টিকে থাকে না; সবার জন্য টিকে থাকে। তাই একে অপরের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান সকল পেশার মানুষের।

happy wheels 2

Comments