সাম্প্রতিক পোস্ট

নারীবান্ধব সমাজ গড়তে হলে সবার প্রতি শ্রদ্ধাশীল হতে হবে

নারীবান্ধব সমাজ গড়তে হলে সবার প্রতি শ্রদ্ধাশীল হতে হবে

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম ও আছিয়া আক্তার

বারসিক’র উদ্যোগে গতকাল সিংগাইরের বায়রায় জেন্ডার বৈচিত্র্য আন্তঃনির্ভশীলতা ও বহুত্ববাদি সমাজ সম্পর্কিত আন্তঃপ্রজন্ম সংলাপ অনুষ্ঠিত হয়েছে। সংলাপে উপস্থিত ছিলেন ক্ষেতমজুর নেতা কমরেড নাসির উদ্দিন, বারসিক কর্মকর্তা মো. মাসুদুর রহমান, মো. নজরুল ইসলাম প্রমুখ মো. মিতাব হোসেন, দুর্গা রাণী মন্ডল, লিজা আক্তার, অনন্যা আক্তার, মামুন মিয়া, বিউটি রাণী সরকার, মো. শাহিনুর রহমান, গাজী শাহাদত হোসেন বাদল, রিনা আক্তার ও আছিয়া আক্তার প্রমুখ।

IMG_20181107_140913
সংলাপ অনুষ্ঠানে ফ্যালানি রাণী মন্ডলের সভাপতিত্বে প্রথমেই নবীন প্রবীন কৃষক কৃষাণী সাংবাদিক জনপ্রতিনিধিদের সাথে ভিন্ন কায়দায় প্রজন্মের পরিচিতি পর্ব হয়। সংলাপে আন্তঃপ্রজন্ম সংলাপ কেন দরকার নারীবান্ধব সমাজের জন্য, তরুণ প্রজন্মের দায়িত্ব ও কর্তব্য কি? প্রবীণদের কাছে আমরা কি শিখতে পারি এই সকল বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বারসিক পোগ্রাম অফিসার শিমুল কুমার বিশ্বাস। উপস্থাপিত প্রবন্ধের ওপর ভিত্তি করে অংশগ্রহণকারীরা প্রাণবন্ত আলোচনা করেন।

IMG_20181107_114851
কৃষক গণি মিয়া তার জীবনের গল্পে ধলেশ্বরী নদী, কালিগঙ্গা নদীর জীবন কাহিনী বলেতে গিয়ে আফসোসে ফেটে পড়েনন। ফ্যালানি রাণী মন্ডল তাঁর নদীতে মাছ ধরার গল্প করেন সবার সাথে। তার জীবনে এই নদীতেই তিনি কুমির দেখেছেন বলে জানান। তিনি বলেন, ‘নদীর সাথে নারীর সম্পর্ক, মাটির সাথে নারীর সম্পর্ক, নদী মাটি যদি ভালো থাকে তবে নারীরাও ভালো থাকবে। সমাজে শান্তি আসবে।’ বক্তারা বলেন, নারীবান্ধব সমাজ গড়তে হলে সবাইকে নিয়েই গড়তে হবে এবং প্রকৃতিতে সকলের অবস্থানের প্রতি শ্রদ্ধা থাকতে হবে। সকল কর্মের প্রতি সকল শ্রেণীর প্রতি শ্রদ্ধা থাকতে হবে এবং একসাথে সহঅবস্থান করতে পারলেই আমরা নারীবান্ধব ও বহুত্ববাদি সমাজ গড়তে পারব। আন্তঃপ্রজন্ম সংলাপে আরো বক্তব্য রাখেন ক্ষেতমজুর নেতা কমরেড নাসির উদ্দিন, বারসিক কর্মকর্তা মো: মাসুদুর রহমান, মো. নজরুল ইসলাম প্রমুখ।

IMG_20181107_130438
উল্লেখ্য, প্রাণবন্ত এই সংলাপে একই উপজেলার বিভিন্ন গ্রামের বিভিন্ন শ্রেণীর মানুষের অংশগ্রহণ থাকায় ব্যাপক স্থানীয় তথ্য ও অভিজ্ঞতার আদান প্রদান হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: