সাম্প্রতিক পোস্ট

বৈচিত্র্য সুরক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ হলেন তাঁরা

রাজশাহী থেকে মো. জাহিদ আলী

বারসিক ইনিস্টিটিউট অব এ্যাপ্লাইড স্ট্যাডিজ (বিয়াস) ও বাংলাদেশ রিসোর্স সেন্টার অব ইন্ডিজেনাস নলেজ (বারসিক) আয়োজিত রাজশাহী পবা ও তানোর উপজেলার ৪টি ইউনিয়ন পরিষদ ও ২টি পৌরসভার সদস্যের অংশগ্রহণে সম্প্রতি “স্থানীয় সরকার: নেতৃত্ব ও বৈচিত্র্য” বিষয়ক ২ দিনব্যাপী পৃথক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত ৩১ অক্টোবর সনদপত্র প্রদানের মাধ্যমে পৃথক এ দু’টি কর্মশালা সমাপ্ত হয়েছে। গত ২৮ও ২৯ অক্টোবর পবা পৌরসভা মিলনায়তনে এবং ৩০ ও ৩১ অক্টোবর তানোর উপজেলার তালন্দ ইউপিতে এ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। অংশগ্রহণমূলক কর্মশালায় অংশগ্রহণকারীরা স্থানীয় সরকার নেতৃত্ব ও বৈচিত্র্য বিষয়ে ধারণা লাভ করেন।

DSC00201
পবা পৌরসভার মেয়র শেখ মো. মকবুল হোসেন ও তালন্দ ইউনিয়ন পরিষদ আবুল কাশেম এর উদ্বোধনের মাধ্যমে কর্মশালার আয়োজন শুরু হয়। কর্মশালায় অংশগ্রহণকারী অংশগ্রহণমূলক আলোচনার মাধ্যমে স্থানীয় সরকারের ইতিহাস, গঠন, বিভিন্ন কমিটির কার্যাবলী, পরিষদের কাজ, স্ট্যান্ডিং কমিটির গুরুত্ব, ইউনিয়ন পরিষদের সেবা, নেতা, নেতৃত্ব, নেতৃত্বের ধরন, গুনাবলী, বৈচিত্র্য, বৈচিত্র্য রক্ষার গুরুত্ব, বৈচিত্র্য সুরক্ষায় করণীয় বিষয়ে প্রশ্নোত্তরের মাধ্যমে ধারণা পাওয়ার চেষ্টা করেন।

কর্মশালায় অংশগ্রহণকারীরা পরিষদের সেবা জনগণের মাধ্যমে সহজে প্রাপ্তিতে সহায়তা করবেন বলে জানান। একই সাথে নিজ সামর্থের মধ্যে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সেবা এলাকাবাসীর মাঝে পেতে সহায়তা করবেন। বৈচিত্র্য সুরক্ষার গুরুত্ব ও সংরক্ষণের প্রয়োজনীয়তা সকল অংশগ্রহণকারী গুরুত্ব সহকারে করবেন বলে জানান।

DSC00228

এ প্রসঙ্গে তানোর উপজেলার পাঁচন্দর ইউপির সদস্য সমিরণ কিস্কু বলেন, ‘বৈচিত্র্য সুরক্ষায় প্রথম কাজগুলো নিজে বৈচিত্র্যের গুরুত্ব সম্পর্কে জানতে হবে। মানুষকে এর গুরুত্ব বোঝাতে হবে। আমি দুইদিনব্যাপী প্রশিক্ষণে যে শিক্ষা পেলাম সেটা আমার এলাকার মানুষের কলাণে কাজে লাগাবো। বিশেষ করে সকল প্রাণের বৈচিত্র্য রক্ষা করতে পারলেই আমারা নিরাপদ থাকবো এই বিষয়ে আমি আমার সাধ্যমত এলাকায় কাজ করবো।’

বিয়াস এর কোর্স কোঅর্ডিনেটর বাহাউদ্দীন বাহারের পরিচালনায় ‘স্থানীয় সরকার: নেতৃত্ব ও বৈচিত্র্য’ বিষয়ে ৫৫ জন অংশগ্রহণকারী উক্ত বিষয়ে নিজেদের ধারনাগত জায়গায় স্পষ্ট হন। অংশগ্রহণকারীরা তাদের অভিজ্ঞতালব্ধজ্ঞান অন্যদের মাঝে ছড়িতে দেয়ার অঙ্গীকার করেন। একই সাথে বৈচিত্র্য সুরক্ষায় বিশেষ গুরুত্বের সাথে পদক্ষেপ গ্রহণ করবেন বলে জানান।

happy wheels 2

Comments

%d bloggers like this: