সাম্প্রতিক পোস্ট

ঐক্যবদ্ধ যুবশক্তি সমাজ ও দেশের সম্পদ

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম

বারসিক’র উদ্যোগে সম্প্রতি জেন্ডার, বৈচিত্র্য, আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদি সমাজ বিষয়ে এক যুব কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় বিনোদপুর নয়াপাড়া তরুণ সংঘের সভাপতি রাজিউদ্দিন সজলের সভাপতিত্বে সুচনা বক্তব্য রাখেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়। জেন্ডার ও সেক্স বিষয়ক প্রশিক্ষক হিসেবে ধারণাপত্র পাঠ করেন সমাজবিজ্ঞানী প্রভাষক মো. আরশেদ আলী। সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন বারসিক পোগ্রাম অফিসার মো. নজরুল ইসলাম, প্রকল্প সহায়ক আছিয়া আক্তার, কর্মশালা আয়োজনে সমন্বয়কের ভূমিকা পালন করেন বিনোদপুর নয়াপাড়া তরুন সংঘের সাধারন সম্পাদক হারিজ উদ্দিন শিপু।

IMG_20190419_133446
কর্মশালায় অংশগ্রহণকারিদের অংশগ্রহণমূলক আলোচনা ও দলীয় অনুশীলনের মাধ্যমে জেন্ডার ও সেক্স বিষয়ক সাধারণ ধারণায়ণ সৃষ্টি করা হয়। এছাড়াও বৈচিত্র্য আন্তঃনির্ভশীলতা ও বহুত্ববাদ কি এবং কেন সুরক্ষা করা প্রয়োজন, জেন্ডার এর সাথে কিভাবে সম্পর্ক সৃষ্টি হয় এ বিষয়েও আলোচনা হয় কর্মশালায়। সহায়কগণ কর্মশালায় অংশগ্রহণকারীদের নেতৃত্ব, সংগঠন, যৌতুক, বাল্য বিবাহ, নারী নির্যাতন, পরিবেশ, আবহাওয়া, জলবায়ু পরিবর্তন, নোটারি, যৌন হয়রানি, নারীর ক্ষমতায়ন ইত্যাদি বিষয়েও ধারণা দেন।

IMG_20190419_133433
দলীয় অনুশীলনে জেন্ডার কক্রাঞ্চ মডেলের আলোকে এলাকার সমস্যা চিহিৃত করা হয় এবং বাছাই করে অপেক্ষাকৃত জনগুরুত্বপূর্র্ণ একটি সমস্যা বাল্য বিবাহ নিয়ে কাজ করার প্রত্যয় করেন অংশগ্রহণকারীরা।

IMG_20190419_124338

শিক্ষার্থী-যুব সমাজ দেশ ও দশের জন্য বলিষ্ঠ আত্মপ্রত্যয়ী-সৃজনশীল ও উৎপাদনক্ষম জাতির কাঙ্খিত শক্তি। এই শক্তিকে অলস রেখে কোন জাতিই তার অভিষ্ঠ লক্ষ্যে পৌছাতে পারেনি। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক যুব শক্তিকে উন্নয়ন ও ইতিবাচক পরিবর্তনের এজেন্ট মনে করেই দেশের বিভিন্ন স্থানের কর্মএলাকা কেন্দ্রিক কৃষকসহ সকল স্তরের প্রান্তিক মানুষের সাথে যুবদের সম্পর্ক যোগাযোগ ও মঙ্গলজনক সহ-অবস্থান সৃষ্টির প্রয়াসে নিরলসভাবে কাজ করে আসছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: