সাম্প্রতিক পোস্ট

সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে গ্রামীণ নারীদের ভূমিকা অনস্বীকার্য

শ্যামনগর, সাতক্ষীরা থেকে মনিকা রানী ও রুবিনা পারভীন

প্রতিবছর ১৫ অক্টোবর সমগ্র বিশ্বব্যাপী পালিত হয় বিশ্ব গ্রামীণ নারী দিবস। প্রতিবছরের ন্যায় এবছরও বিশ্বব্যাপী পালিত হচ্ছে বিশ্ব গ্রামীণ নারী দিবস ২০২০। ‘করোনা মোকাবেলায় গ্রামীণ নারীর সক্ষমতা বাড়াও’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে গতকাল ১৫ অক্টোবর বুেিড়ায়ালিনী আশ্রয়ন প্রকল্পে পালিত হল বিশ্ব গ্রামীণ নারী দিবস ২০২০।

গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় দিবসটি উপলক্ষে দাতিনাখালী বনজীবী নারী উন্নয়ন সংগঠন, পাখিমারা পরিবেশবান্ধব আই এফএম কৃষি নারী সংগঠন ও ধুমঘাট শাপলা নারী উন্নয়ন সংগঠন, সিডিও যুব নারী উদ্যোক্তা কেন্দ্র এর আয়োজনে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বুড়িগোয়ালিনী আশ্রয়ণ প্রকল্পের কৌশল্যা মুন্ডার সভাপতিত্বে বারসিক কর্মকর্তা মনিকা রাণীর সঞ্চালনায় আলোচনা বক্তব্য দেন বনজীবী শেফালী বিবি, কৌশল্যা মুন্ডা, মায়া রানী, সুলতা রানী, বিনোদিনী মুন্ডা, অনিমা রানী, বিলুতি রানী, মননজয় মন্ডল ও রুহিত দাস সরদার প্রমুখ।

আলোচনায় নারীরা করোনাকালীন সময়ে নিজেদের অবস্থান ও ভূমিকার চিত্র তুলে ধরে বলেন ‘আমরা নারীরা পুরুষের চেয়েও বেশি কাজ করি, সংসারের হাজারো কাজ করি কিন্তু আমাদের কাজের কোন মূল্যায়ন নেই। করোনার সময়ে আমরা নারীরা অনেক কষ্ট করেছি, ঠিকমত বাজারঘাট বাড়িতে ছিল না তবু আমরা নানাভাবে রান্না বান্নাসহ সংসারের যাবতীয় দায়িত্ব পালন করেছি। নিজের পরিবারকে করোনামুক্ত রাখতে ভূমিকা রেখেছি।’ তারা আরো বলেন, ‘আমরা করোনাকে জয় করতে পেরেছি।’

বিশ্ব গ্রামীণ নারী দিবস ২০২০ উৎযাপনে অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষক কৃষাণী ও বারসিক কর্মকর্তা বাবলু জোয়ারদার, রামকৃষ্ণ জোয়ারদার, বিশ^জিৎ মন্ডল মফিজুর রহমান, আল ইমরান ও রুবিনা রুবিসহ বুড়িগোয়ালিনী আশ্রয়ন প্রকল্পের সদস্যবৃন্দ।

happy wheels 2

Comments

%d bloggers like this: