সাম্প্রতিক পোস্ট

ফিচারও এক ধরনের সংবাদ

রাজশাহী থেকে তহুরা খাতুন লিলি

হৃদয় ছোয়া কথাগুলো শুধুমাত্র ঠিকভাবে উপস্থাপনের অভাবে আমাদের হৃদয়ের গভীরে পৌছাতে পারে না। এ যেন লিখেও পৌছাতে না পারার কষ্ট। কাছের প্রকৃতি, নিজের সংস্কৃতিগুলোও যেন দিনে দিনে আমরা ভুলে যাচ্ছি। যে প্রকৃতি এবং সংস্কৃতির সাথে আমাদের প্রতিদিনের চলা, প্রতিদিনের বেঁচে থাকার সম্বল, প্রতিদিনের উন্নয়ন সেই প্রকৃতিকে দিনে নানা কারণে হারিয়ে যাচ্ছে। আমাদের বাঁচার রসদও দিনে দিনে সংকটের মধ্যে পড়ে যাচ্ছে। আমরা অনেক সময় খেয়ালের ছলে নিজের আশেপাশের সংস্কৃতি এবং সম্পদের কথাগুলোও ভুলে যাই।

04

আমাদের আশপাশের সংস্কৃতি, প্রাণ প্রকৃতিগুলো দেখা, সুরক্ষা এবং সেগুলো অন্যকে জানানোও আমাদের একটি অন্যতম কর্তব্য। আমরা কিছু তরুণ প্রজন্ম দিনে দিনে যেমন নিজের প্রকৃতি এবং সংস্কৃতিক বৈচিত্র্য থেকে বিমুখ হচ্ছি তেমনি আবার অগ্রগামী কিছু তরুণ তার আশপাশের নিজ প্রাণ প্রকৃতি এবং সংস্কৃতি সুরক্ষা এবং তা প্রচারে অবদান রাখছি। নিজের লেখনী এবং ছবির মাধ্যমে তা অন্যকে জানিয়ে দিচ্ছি। এর ফলে আমাদের নিজস্ব সংস্কৃতি এবং প্রাণ প্রকৃতি সম্পর্কে আরেকজন মানুষ ধারণা পাচ্ছে। এগিয়ে আসছে সেইসব অসীম সম্পদ সুরক্ষায়। ছবি এবং লেখার মধ্যে দিয়ে আমরা জানবো হাজার বছরের আমাদের সংস্কৃতিক ঐতিহ্য এবং আমার নিজ প্রকৃতিকে।

এই প্রয়োজন থেকেই রাজশাহীতে কিছু আগ্রহী তরুণ নিজেরা তাদের এলাকার উন্নয়ন, প্রাণ প্রকৃতি এবং নিজস্ব সংস্কৃতি রক্ষায় কাজ করছেন। আর এ প্রয়োজনের চাহিদা পূরণে আগ্রহী তরুণদের নিয়ে প্রাণ প্রকৃতি ও আমাদের সংস্কৃতি বিষয়ে তরুণদের দক্ষতা উন্নয়নে তরুণ সংগঠন ইয়ুথ এ্যাকশন ফর স্যোস্যাল চেঞ্জ-ইয়্যাস ও বারসিক’র যৌথ আয়োজনে রাজশাহীতে দুইদিন ব্যাপি ফটোগ্রাফি ও ফিচার রাইটিং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। মাস্টার শেফ ট্রেনিং রুম, অলকার মোড়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার লক্ষ ও উদ্দেশ্য নিয়ে আলোচনা করেন ইয়্যাস’র সভাপতি শামীউল আলীম শাওন।

বৈচিত্র ও আন্তঃনিরভরশীলতা, প্রাণ প্রকৃতি ও আমাদের সংস্কৃতি বিষয় নিয়ে আলোচনা করেন বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী শহীদুল ইসলাম। এছাড়াও তিনি তথ্য সংগ্রহ ও তথ্য সংগ্রহের কৌশল নিয়ে আলোচনা করেন। সংবাদ ফিচার ও প্রবন্ধ বিষয়ক ধারণা ও ফিচার লিখন কৌশল, ধরণ, প্রদ্ধতি ও প্রাণ প্রকৃতি, আমাদের সংস্কৃতি, পরিবেশ এবং সফল উদ্যোগ বিষয়ক ফিচার বিশ্লেষণ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড.সাজ্জাদ বকুল। তিনি বলেন, ‘নিউজ হতে হবে নতুন, ফিচার রাইটিং এক ধরণের নিউজ। ফিচার গদ্যময় হলেও এর মধ্যে মনের মাধুরি থাকে এবং আবেগ থাকে। ফিচারে এক ধরণের রম্য ঢং থাকে।’ এছাড়াও তিনি নিউজের ধরণ, প্রকার স্টেপ নিয়ে আলোচনা করেন। তারপর মাঠ পর্যায়ে সকলের জন্য বাড়ির কাজ থাকে।

08

কর্মশালার দ্বিতীয় দিনে ফটোগ্রাফি পরিচিতি ও সংক্ষিপ্ত ইতিহাস, ফটোগ্রাফারের দক্ষতা, দায়িত্ব ও কর্তব্য বিষয়ক ফটোগ্রাফির শ্রেণী বিভাগ, মোবাইল ফটোগ্রাফির ইতিহাস, মোবাইল ফটোগ্রাফির পদ্ধতি ও কৌশল, ফটোগ্রাফি আলো এবং এক্সপোজার কম্পোজিশন, এ্যাপাজার, লেন্স, ফোকাশ বিষয়ে বক্তব্য রাখেন ফরিদ আক্তার পরাগ সভাপতি রাজশাহী ফটোগ্রাফিক্স সোসাইটি।

বক্তব্য শেষে অংশগ্রহণকারীরা জানান, তাদের এই কর্মশালাটি দৈনন্দিন জীবনে ছবি তোলা ও ফিচার লেখার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। সমাপনী অনুষ্ঠানে সনদ প্রদান করেন রাজশাহী ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি ফরিদ আক্তার পরাগ। কর্মশালা শেষে তরুণরা আগামীতে নিজ এলাকার জীববৈচিত্র্য, সংস্কৃতি এবং ঐহিত্য নিয়ে ফিচার লিখার পরিকল্পনা করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: