মানিকগঞ্জে বৈচিত্র্য, আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদী সমাজ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

মানিকগঞ্জ থেকে রাশেদা আক্তার

বারসিক’র উদ্যোগে সম্প্রতি বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধিদের অংশগ্রহণে বৈচিত্র্য, আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদী সমাজ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে মানিকগঞ্জের স্যাক কার্যালয়ে। কর্মশালায় সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়।


শুরুতেই কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আলোচনা করা হয়। এরপর অংশগ্রহণকারীদের তিনটি দলে ভাগ করে বৈচিত্র্য, আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদী সমাজ বিষয়ে তার কি জানে তা লিখতে বলা হয়। তিনটি দল তাদের দলের সদস্যদের সাথে আলোচনা করে বৈচিত্র্য, আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদী সমাজ বিষয়ে তাদের মতামত ব্রাউন পেপারে লিপিবদ্ধ করেন। এরপর যে দল বৈচিত্র্য সম্পর্কে লিখেছে তারা আন্তঃনির্ভরশীলতা, যে দল আন্তঃনির্ভরশীলতা লিখেছে তারা বহুত্বাদী সমাজ এবং যে দল বহুত্ববাদী সমাজ লিখেছে তারা বৈচিত্র্য বিষয়টি পড়ার মাধ্যমে উপস্থাপন করেন।


দলীয় উপস্থাপন শেষে সামাজিক নেতৃত্বের প্রতিনিধি হিসেবে অংশগ্রহণমূলক আলোচনায় অংশগ্রহণ করেন জেলা নদী ও প্রাণ প্রকৃতি সুরক্ষা কমিটির সভাপতি এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, অধ্যাপক মনোয়ার হোসেন, পাসা এনজিওর নির্বাহী পরিচালক ফরিদ খান, এসেড এর নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম, প্রগতি লেখক সংঘের জেলা সাংগঠনিক সম্পাদক ডা.ভজন কৃষ্ণ বনিক, উন্নয়নকর্মী অপর্ণা রায়, কবি আনিসুর রহমান আলীনুর, সাংবাদিক আব্দুল মোমিন, এ্যাডভোকেট মাহবুবুল আলম রাসেল, দিশারীর সভাপতি হাসান সিকদার, শহীদ রফিক সামাজিক কল্যাণ পরিষদের সভাপতি নেহায়েত হাসান সবুজ, সমাজকর্মী ইকবাল খান, যুবনেত্রী বৃষ্টি চক্রবর্তী, বারসিক’র প্রোগ্রাম অফিসার রাশেদা আক্তার, উন্নয়নকর্মী নজরুল ইসলাম, ঋতু রবি দাস প্রমুখ।


কর্মশালা শেষে নেতৃবৃন্দের সকলে মিলে চায়না দুয়ারী বন্ধ, প্রাণ- প্রকৃতি সুরক্ষায় তালবীজ বপন ও পরিবেশবান্ধব বৃক্ষ রোপণের পরিকল্পনা গ্রহণ করা হয়। সেই সাথে প্রতি তিন মাস অন্তর অন্তর বিভিন্ন সামাজিক সংগঠনের সভা করার জন্য সকলে মতামত প্রদান করেন।

happy wheels 2

Comments