সাম্প্রতিক পোস্ট

নেত্রকোনায় বৈচিত্র্য ও বহুত্ববাদী সমাজ বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
বারসিক’ উদ্যোগে নেত্রকোনা অঞ্চলের ১৮টি যুব সংগঠনের প্রতিনিধি, বারসিক নেত্রকোণা অঞ্চলে কর্মরত স্টাফদের সমন্বয়ে গত ২২-২৪ মার্চ ২০২১ তিনদিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা বারসিক রামেশ্বরপুর রিসোর্স সেন্টারে অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণ কর্মশালায় ৩৫ জন অংশগ্রহণ করেন। উক্ত প্রশিক্ষণ কর্মশালাটি উদ্বোধন করেন লেখক, গবেষক, প্রাবন্ধিক শিক্ষাবিদ, অধ্যাপক মতীন্দ্র সরকার। প্রশিক্ষণ কর্মশালায় সেশন পরিচালনা করেন অধ্যাপক মতিন্দ্র সরকার, অধ্যাপক নাজমুল কবীর সরকার, মো: অহিদুর রমহান, শংকর ম্রং।


প্রশিক্ষণ কর্মশালাটি পরিচিতি, অংশগ্রহণকারীদের প্রত্যাশা ,উদ্দেশ্য ও নিয়মনীতি ও একটি দেশাত্মবোধক গানের মধ্য দিয়ে শুরু হয়ে। আলোচনা, প্রশ্নোত্তর পর্ব,দলীয় কাজ, উপস্থাপনা, বাস্তবতার ভিত্তিতে অভিনয়, সাংস্কৃতিক পরিবেশনা, ডিসপ্লে, খেলাধুলা ও সুপারিশ মালায় শেষ হয় তিনদিনব্যাপী প্রশিক্ষণ ক র্মশালাটি।

প্রশিক্ষণ কর্মশালায় বৈচিত্র্য, বৈচিত্র্যর ধরণ, কেন বৈচিত্র্য প্রয়োজন, বৈচিত্র্য ও উন্নয়ন, আত্তীকরণ ও বৈচিত্র্য সম্পর্ক, কোভিড-১৯ মোকাবেলায় প্রাকৃতিক বৈচিত্র্যর অবদান, বহুত্ববাদী সমাজ ও বহুত্ববাদী সমাজ গঠনে প্রাকৃতিক ও সাংস্কৃতিক বৈচিত্র্যর গুরুত্ব ও সম্পর্ক, প্রাকৃতিক সম্পদ, আন্তঃনির্ভরশীলতা, আমাদের জীবন যাত্রায় আন্তঃনির্ভরশীলতার গুরুত্ব, গাছপালা, স্থানীয় প্রাকৃতিক সম্পদের সাথে জনমানুষের আন্তঃনির্ভরশীলতা, মানুষের সাথে গাছপালা, প্রাণহীণ পারিপাশ্বিক, প্রাণিসম্পদ পারস্পরিক ক্রিয়া, প্রক্রিয়া, মিথস্ক্রিয়া, বাস্তুসংসংস্থান, পরিবেশের উপাদান, মিথোজীবী, পরজীবীতা, সহভোক্তা, অ্যামেনস্যালিজম, সিনাক্রোসিস, পারস্পরিক মঙ্গলজন সহাবস্থান ইত্যদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। তাছাড়া সংগঠনের কর্মঅভিজ্ঞতা, পারস্পরিক বিনিময়, আগামীর পরিকল্পনা ও মূল্যায়নের মধ্য দিয়ে প্রশিক্ষণ কর্মশালা সমাপ্তি হয়।


প্রশিক্ষণ কর্মশালায় লেখক,গেবেষক,প্রোবন্ধিক শিক্ষাবিদ অধ্যাপক মতীন্দ্র সরকার বলেন, ‘এধরনের কর্মশালায় আমি উপস্থিত থেকে নিজেকে ধন্য মনে করি। কারণ নেত্রকোণা শহরে আমি প্রতিদিন কোনো না কোনো আলোচনা, সভা, কর্মশালা, বিতর্ক, প্রশিক্ষণ, সাংস্কৃতিক কর্মের উদ্বোধক, আলোচক, অতিথি হয়ে যাই। তবে তোমাদের বিষয়টি আমাকে নতুনভাবে ভাবতে শিখিয়েছে। আমাকে তোমরা যেকোন কাজে ডাকবে আমি চলে আসবো।’

happy wheels 2

Comments

%d bloggers like this: