কৃষিপ্রতিবেশবিদ্যা হলো একটি বিজ্ঞান এবং সেই বিজ্ঞানের চর্চা

মানিকগঞ্জ সিংগাইর থেকে রিনা আক্তার
বর্তমান বিশে^ জেন্ডার সমতা বিষয়টি খুব্ই গুরুত্বপূর্ণ একটি বিষয়। মুলত জেন্ডার সমতা বলতে নারী ও পুরুষ নির্বিশেষে  জীবনের প্রতিটি ক্ষেত্রে সম্পদ, সুযোগ ও সুরক্ষা লাভ করা, অর্থনৈতিক কর্মকান্ডে অংশগ্রহণ করার ব্যাপারে সমান অধিকারকে বোঝানো হয়। কিন্তু আমাদের দেশের নারীরা কি পুরুষের সমান অধিকার ভোগ করতে পারছেন? সবখানেই পুরুষের আধিপত্য। কী ঘরে কী বাইরে আমাদের দেশের নারীরা নানা বৈষম্যের শিকার হচ্ছে। নারী-পুরুষে সমঅধিকারের মধ্য দিয়ে আমরা নারীবান্ধব একটি বহুত্ববাদী সমাজ প্রতিষ্ঠা করতে পারবো। 
 তারই আলোকে বারসিক’র কর্মাঞ্চলের কর্মীদের নিয়ে সম্প্রতি বারসিক রাজশাহী রিসোর্স সেন্টার ্এর তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়ে গেল জেন্ডার, বৈচিত্র্য এবং অধিকার বিষয়ক কর্মশালা । তিনদিন ব্যাপী এ কর্মশালায় সহায়ক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক রবিউল আলম, অভিজিৎ রায়, পাভেল পার্থ (প্রতিবেশ ও বৈচিত্র্য বিষয়ক গবেষক ও লেখক, বারসিক), সৈয়দ আলী বিশ^াস (পরিচালক, বারসিক) প্রমুখ। সেইসাথে  আরো উপস্থিত ছিলেন ঢাকা, নেত্রকোনা, মানিকগঞ্জ, সাতক্ষীরা এবং রাজশাহী কর্মএলাকার সহকর্মীবৃন্দ। 
প্রশিক্ষণ কর্মশালার প্রথমদিন সহায়ক হিসেবে ছিলেন বারসিক’র পরিচালক  পাভেল পার্থ ও  সৈয়দ আলী বিশ্বাস। সমাজে বিদ্যমান জেন্ডার পরিস্থিতি বিশ্লেষণের পাশাপাশি দলীয় অনুশীলনের মাধ্যমে জেন্ডার বৈষম্যের কারণ অনুসন্ধান ও বৈষম্য দুরীকরণে কার্যকর উপায় বিশ্লেষণ করা হয়। । 

কর্মশালার ২য় দিন রাজশাহী বিশ^বিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক রবিউল আলম কৃষিপ্রতিবেশবিদ্যা বিষয়ে বিশদ আলোচনা করেন। তিনি বলেন, ‘বৈচিত্র্য মানেই সুন্দর, ভিন্নতার সমাহার। নানা মত, ধর্ম,বর্ণ, লিঙ্গ প্রভৃতিকে ধারণ করেই তৈরি হয় সামাজিক বৈচিত্র্য। যেখানে নিশ্চিত হয় প্রত্যেকের অধিকার। ভেতর দিয়েই তৈরি হবে একটি ন্যায্যভিত্তিক সমাজ ব্যবস্থা। ন্যায্য সমাজ ব্যবস্থায় উৎপাদক থেকে ভোক্তা সকলেই সকলের অধিকার বাস্তবায়নে সক্রিয় অংশগ্রহণ করবেন। এই সকল কিছু নিশ্চিত হবে কৃষি প্রতিবেশ বিদ্যা চর্চার ভেতর দিয়ে। কারণ কৃষি প্রতিবেশবিদ্যা একইসাথে একটি বিজ্ঞান, সে বিজ্ঞানের চর্চা।
কর্মশালার সমাপনী দিনে সহায়ক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক অভিজিৎ রায়। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সষ্ট অভিঘাত, তার ফলে সৃষ্ট নতুন ধরনের বৈষম্য মোকাবেলায় তাই দুনিয়াজুড়েই কৃষি প্রতিবেশবিদ্যা দিন দিন জোড়ালো হয়ে উঠছে। সেইসাথে জোরদার হচ্ছে জেন্ডার সমতার প্রতিষ্ঠার বিষয়।

আলোচনার শেষে দলীয় অনুশীলনের মাধ্যমে জেন্ডার বৈষম্য দূরীকরনে তাদের নিজ নিজ অভিজ্ঞতার আলোকে সংকট ও সম্ভাবনাগুলো তুলে ধরেন এবং সেই আঙ্গিকে পরবর্তী সময়ে জেন্ডার সমতাকে সামনে রেখে সকলের মতামতের ভিত্তিতে কর্মপরিকল্পনা করা হয়।

happy wheels 2

Comments