সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে দু’দিনব্যাপি পরিকল্পনা সভা অনুষ্ঠিত

মুকতার হোসেন, হরিরামপুর, মানিকগঞ্জ
মানিকগঞ্জ সিঙ্গাইর বায়রা রিসোর্স সেন্টারে জননেতৃত্বে উন্নয়ন কর্মসূীির আওতায় ২ দিন ব্যাপি স্টাফ ওরিয়েন্টেশন এবং পরিকল্পনা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। উক্ত পরিকলপনা সভায় মানিকগঞ্জ হরিরামপুর, ঘিওর, সিঙ্গাইর, মানিকগঞ্জ সদরসহ চারটি কর্মএলাকার সকল কর্মী এবং মাঠ পর্যায়ে কৃষক গবেষকগণ অংশগ্রহণ করেন। দু’দিন ব্যাপি ওরিয়েন্টেশন এবং পরিকল্পনায় সভায় সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন বারসিক পরিচালক এবিএম তৌহিদুল আলম এবং সৈয়দ আলী বিশ্বাস।


কর্মশালায় বারসিক মানিকগঞ্জ আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায় শুরুতেই সকল কর্মীর উদ্দেশ্য করে বলেন, ‘আমরা মাঠ পর্যায় থেকে পরিকল্পনা সকল জনসংগঠন রয়েছে তার মধ্যে সামাজিক সংগঠন, যুব সংগঠন, কৃষক সংগঠন, নারী সংগঠন, দলিত সংগঠনের সাথে অংশগ্রহণমূলক আলোচনা ও কর্মীদের মতামত সংযুক্তির মাধ্যমে একটি সমন্বিত পরিকল্পনা তৈরি করেছি। সেই পরিকল্পনাকে আরও অন্য কি বিষয় আমরা যুক্ত করতে পারি সকলের মতামত প্রদানের মাধ্যমে চূড়ান্ত করা হবে।’


কর্মশালার শুরুতেই গত দুই বছরের মধ্যে সকল কর্মীর একটি করে সফল কাজ এবং আগামী কোন কাজটা বেশি গুরুত্ব দেওয়া দরকার সেগুলো ভিপ কার্ডের মাধ্যমে তুলে ধরেন। এ ছাড়াও আলোচনায় উঠে আসে বারসিক’র মিশন ভিশন এবং মানিকগঞ্জ কর্ম এলাকার সকল প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য।
মাঠ পর্যায়ে কৃষক নেতৃত্বে প্রায়োগিক গবেষণার কার্যক্রমগুলো নিয়েও কর্মশালায় আলোচনা করা হয়। এছাড়াও শতবাড়ি, কৃষি বাড়ি, বীজ বাড়ি, কৃষক পর্যায়ে বীজ বর্ধণ এবং বীজ বিনিময় জাত সংরক্ষণ ও সম্প্রসারণ বিষয়ে আলোচনা হয়।


বিশেষ করে জননেতৃত্বে উন্নয়ন কর্মসূচির মাধ্যমে একটি সঠিক কর্মপরিকল্পনা গ্রহণ করতে হলে মাঠ পর্যায়ে প্রাথমিক স্টেকহোল্ডার এবং সেকেন্ডারী স্টেকহোল্ডার এবং বিভিন্ন সরকারি ও বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে তাদের সুযোগগুলো কিভাবে নিশ্চিত করা যায় পরিকল্পনায় তা গুরুত্ব দেওয়া প্রয়োজন।
কর্মপরিকল্পনার ধাপ, কার্যক্রম পদ্ধতি নিয়ে এলাকার পরিবেশ, প্রতিবেশ, আবহাওয়া, মাটি, নদী, নালা স্থানীয় সম্পদ এবং নিজস্ব সক্ষমতার বিষয়গুলো বিবেচনায় এনে পরিকল্পনা প্রণয়নের গুরুত্ব প্রদান করা হয়। প্রায়োগিক কৃষি গবেষণা সংক্রান্ত, জনসচেতনতা, সেবাদানকারী সমমনা প্রতিষ্ঠান, প্রচারণামুলক কার্যক্রম, নগড় দারিদ্র বিষয়ে ৪টি দলীয় কাজের মাধ্যমে পরিকল্পনা বিষয়গুলো তুলে আনার চেষ্টা করা হয়।

happy wheels 2

Comments