সাম্প্রতিক পোস্ট

নেত্রকোনায় শুরু হলো প্রবীণ অধিকার সুরক্ষা বিষয়ে মাসব্যাপী সাংস্কৃতিক প্রচারাভিযান

:: নেত্রকোনা থেকে তোবারক হোসেন খোকন

নেত্রকোনায় শুরু হলো প্রবীণ অধিকার সুরক্ষা বিষয়ে মাসব্যাপী সাংস্কৃতিক প্রচারাভিযাননেত্রকোনায় গত ২০ অক্টোবর শুরু হলো প্রবীণ অধিকার সুরক্ষা জন্য মাসব্যাপী বিশেষ সাংস্কৃতিক প্রচারাভিযান। এই প্রচারাভিযানের উদ্দেশ্য ছিলো সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে প্রবীণদের প্রতি আমাদের করণীয় কি হতে পারে, প্রবীণ জনগোষ্ঠী কিভাবে তাঁদের অধিকার প্রতিষ্ঠা করতে পারে, কিভাবে এক্ষেত্রে আমরা তাদের সহযোগিতা করতে পারি এবং প্রবীণদের বঞ্চনা ও কষ্টের দিকগুলো তুলে ধরা।

মাসব্যাপী এই সাংস্কৃতিক প্রচারাভিযানে নেত্রকানা জেলার দুর্গাপুর, কলমাকান্দা ও নেত্রকোনা সদর উপজেলার কলমাকান্দা, চন্ডিগড়, সিংহেরবাংলা, আমতলা, দুর্গাপুর ও লেংগুরা এ ৬টি ইউনিয়নের ২৪টি সাংস্কৃতিক দল নানান কর্মসূচির ভেতর দিয়েই প্রবীণদের প্রতি মানুষের মধ্যে সচেনতা তৈরির কাজ করছে। এই প্রচারাভিযানের প্রথমদিনে আমতলা ইউনিয়নে শিবনগর প্রাথমিক বিদ্যালয় মাঠে আমতলা যাত্রা দল প্রবীণদের অধিকার বিষয়ে ভাঙা গড়ার খেলা এবং প্রবীণদের জন্য চাই প্রত্যাশিত জীবন নাটক মঞ্চস্থ করে। উপস্থিত হাজারও দর্শক নাটকে বর্ণিত চরিত্রগুলো মধ্যেই প্রবীণদের প্রতি আমাদের করণীয় কি হওয়া উচিত সে সম্পর্কে বার্তা লাভ করেন। নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উপভোগের ভেতর থেকেই তাঁরা জানতে পারেন কিভাবে প্রবীণ জনগোষ্ঠী তাঁদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন এবং কিভাবে আমরা এক্ষেত্রে প্রবীণদের সহায়তা করতে পারি?

মাসব্যাপী সাংস্কৃতিক প্রচারাভিযানে সাধারণ ও বিভিন্ন ধরনের পেশাজীবী মানুষ ছাড়াও শরীক হন ইউ.পি চেয়ারম্যান আব্দুর রহমান, ইউনিয়ন কার্যকরী কমিটির আহবায়ক অবঃ সেনা সদস্য এমদাদ হোসেন, পূজা উদযাপন কমিটির সভাপতি অনিল কুমার সরকার, বাজার কমিটির সভাপতি কফিল উদ্দীন, ইউ.পি সদস্য আফতাব উদ্দীন, লুৎফুর রহমান, সমাজ সেবক আব্দুল হেলিম প্রমুখ। এ প্রসঙ্গে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমদাদ হোসেন বলেন, আমাদের সকলেরই উচিত জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩ সম্পর্কে ধারণা রাখা। আমি মনে করি, স্থানীয়ভাবে প্রবীণদের সামাজিক মর্যাদা ও তাঁদের অধিকার সুরক্ষায় আজকের সাংস্কৃতিক প্রচারাভিযান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উল্লেখ্য যে, ইউরোপিয়ন ইউনিয়ন এর অর্থায়নে, হেল্পএইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহায়তায় উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক প্রবীণ অধিকার সুরক্ষায় মাসব্যাপী সাংস্কৃতিক প্রচারাভিযানটি বাস্তবায়িত করছে

happy wheels 2

Comments

%d bloggers like this: