সাম্প্রতিক পোস্ট

সুইডেন দাতা সংস্থা ডিয়াকোনিয়ার প্রতিনিধি বারসিক’র কর্মএলাকা পরিদর্শন

মানিগঞ্জ থেকে সত্ত রঞ্জন সাহা, মো.মুক্তার হোসেন ও মো.নজরুল ইসলাম

হরিরামপুর উত্তর পাটগ্রাম চরে বারসিক’র সহযোগিতায় উত্তর পাটগ্রাম চর নারী উন্নয়ন সংগঠনের আয়োজনে গতকাল সুইডিশ দাতা সংস্থা ডিয়াকোনিয়া টিম কার্যক্রম পরিদর্শন করেন। মাঠ পরিদর্শন ও উঠান বৈঠকে সংগঠনের সভাপতি আরজিনা বেগমে সভাপতিত্বে সুইডিশ দাতা সংস্থা ডিয়াকোনিয়ার নিম্নোক্ত প্রতিনিধিগন আলোচনায় অংশগ্রহণ করেন। Ms Anna Eggelind, International Director, Diakonia Head Office, Mr Gabriel Andren Deputy Regional Director Asia Regional Office, Ms Khodeja Sultana- Country Director, Diakonia Bangladesh Country Office, Mr Mazharul Islam, Programme Officer এবং Ms Morjina khatun Programme Officer।

বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়ের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বারসিক পরিচালক এ বি এম তৌহিদুল আলম, লেছড়াগঞ্জ ইউনিয়নের ইউপি সদস্য নান্নু প্রামাণিক, সাবেক ইউপি সদস্য মো.শহীদ মিয়া, মো. শাহীন মিয়া, জেলা নারী উন্নয়ন কমিটির নেত্রী হাজেরা বেগম, কাজী রাবেয়া বেগম।

পরিদর্শন কার্যক্রমে সহায়ক হিসেবে ছিলেন বারসিক কর্মকর্তা মাসুদুর রহমান, রাশেদা আক্তার, সত্যরঞ্জন সাহা, মুক্তার হোসেন, মো. নজরুল ইসলাম, শাহিনুর রহমান, সুবীর সরকার ও সামায়েল হাসদা প্রমুখ।

দাতা সংস্থার প্রতিনিধিগন চরের মানুষের সংগ্রামী জীবন জীবিকায় পরিদর্শন করে বলেন, ‘দুর্গম এই অঞ্চলে কৃষি ও কৃষকের অধিকার সংরক্ষণসহ বাল্য বিয়ে নারী নির্যাতন প্রতিরোধ আপনাদের সাথে আমরা পাশে আছি এবং থাকবো। আপনাদের সংগ্রামী এই পথচলায় একদিন সামাজিক ন্যায্যতার সমাজ বিনির্মান হবেই।’

উল্লেখ্য, লোকায়ত কৃষি চর্চায় প্রান্তিক জনগোষ্ঠীর প্রবেশাধিকার, স্থায়িত্বশীল কৃষি ব্যাবস্থা বিনির্মাণসহ নারীর সমঅধিকার ও ক্ষমতায়নের লক্ষ্যে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক মানিকগঞ্জ হরিরামপুর উত্তর পাটগ্রাম চড়সহ জেলার প্রতিবেশীয় অঞ্চলে বাল্য বিয়ে নারী নির্যাতন, সামাজিক ও প্রাকৃতিক সহিংসতা প্রতিরোধে দীর্ঘদিন ধরে কাজ করছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: