সাম্প্রতিক পোস্ট

বারসিক’র ‘পরিবেশ’ প্রকল্পের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সাতক্ষীরা থেকে ফজলুল হক

উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক’র Strengthening The Resilience of The Poorest Population To The Impacts Of Climate Change In Bangladesh (পরিবেশ) প্রকল্পের আওতায় সম্প্রতি কলবাড়ী বরসা প্রশিক্ষণ মিলনায়তনে তিনদিন ব্যাপি কোয়ালিটি ম্যানেজমেন্ট প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণ কর্মশালায় পরিবেশ প্রকল্পের ডিসট্রিক্ট কোয়াডিনেটর মাহবুর রহমানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বারসিক’র নির্বাহী পরিচালক সুকান্ত সেন ও নেট’স বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাবিবুর রহমান চৌধুরী।

তিন দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালায় প্রথম দিনে বারসিক ও নেট’স বাংলাদেশের প্রকল্প, দারিদ্রতা এবং জলবায়ু পরির্তন বিষয়ে ধারণা দেওয়া হয়। প্রশিক্ষণের দ্বিতীয় দিনে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য, পরিবেশ প্রকল্পের কর্মসূচি এবং নেট’স ও বারসিকের প্রকল্পের দায়িত্ব ও যোগাযোগ সম্পর্কে ধারণা প্রদান করা হয়। তৃতীয় দিনে দ্বিতীয় দিনে প্রকল্পের পরিবার নির্বাচন প্রক্রিয়া, পরিবার পরিকল্পনা, ফাইন্যাস সিয়াল ম্যানেজমেন্ট, রিপোটিং, মনিটরিং সম্পর্কে আলোচনা করা হয়।

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন নেট’স বাংলাদেশের ডিরেক্টর অফ ফাইন্যাস এন্ডমিন সত্যজিৎ সাহা, প্রোগ্রাম ম্যানেজার মনিরুজ্জামান, প্রোগ্রাম ম্যানেজার জাকির হোসাইন এবং বারসিক’র পরিচালক পাভেল পার্থ, এ বি এম তৌহিদুল আলম, আঞ্চলিক সমন্বয়কারী পার্থ সারথী পাল, প্রোগ্রাম এক্যাউটেন্ট সঞ্জীব রায়, এক্যাউটেন্ট বিধান চন্দ্র মÐল, উপজেলা সমন্বয়কারী মননজয় কুমার মÐল (শ্যামনগর) উপজেলা সমন্বয়কারী আসাদুল ইসলাম (আশাশুনী) ও শ্যামনগর, আশাশুনীর এ্যাডভোকেসি এসিসটেন্ট, ফিল্ড ফ্যাসিলিটিটেটর উপস্থিত ছিলেন প্রমুখ।

উল্লেখ্য প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের জলবায়ু পরির্বতনের ফলে ক্ষতিগ্রস্ত হত-দারিদ্র- প্রান্তিক জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধি, আর্থ-সামাজিক উন্নয়ন, অধিকার আদায়ে ভূমিকা রাখবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: