সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে বারসিক’র কর্মএলাকা পরিদর্শন করেন জাপানি কৃষিবিজ্ঞানী

মানিকগঞ্জ থেকে বিমল চন্দ্র রায়
মানিকগঞ্জের বায়রা এলাকায় কৃষকদের কাজের বিষয়ে ধারণা নিতে, জনসংগঠনের কর্ম পরিধি এবং তাদের কাজ জানার জন্য সম্প্রতি জাপানি নাগরিক কৃষি বিজ্ঞানী ও প্রফেসর Tetsuo Tsutsui (টেটসু টসু টসুই) মানিকগঞ্জে বারসিক’র কর্মএলাকা পরিদর্শন করেছেন।
পরিদর্শনে Tetsuo Tsutsui বায়রা ইউনিয়নের নয়াবাড়ি গ্রামের নয়াবাড়ি কৃষক কৃষাণী ঐক্য পরিষদের কার্যক্রম দেখেন এবং কৃষকদের সাথে আলোচনা করেন। নয়াবাড়ি কৃষক কৃষাণী ঐক্য পরিষদ সদস্যগণ কি ধরনের পরিকল্পনা করেন এবং পরিকল্পনা কিভাবে বাস্তবায়ন করে সে বিষয়ে তিনি তাদের কাছ থেকে জানার চেষ্টা করেন। এছাড়া তিনি কৃষক সংগঠনের নেতৃত্বে পরিচালিত ধান জাত গবেষণা প্লটে পরির্দশন করে এবং স্থানীয় জাতের ধান কিভাবে তাদের কৃষিতে অবদান রাখছে এবং কেন তারা স্থানীয় জাতের ধান নিয়ে গবেষনা করছেন তা জানতে চান। এই বিষয়ে কৃষক ইব্রাহিম মিয়া তাকে স্থানীয় জাতের ধান ও বীজের বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা করেন এবং বীজ বাড়িতে স্থানীয় জাতের বীজ সংরক্ষণ পদ্ধতি ও সংরক্ষণাগার ও ভার্মি কম্পোস্ট , ঔষধি গাছের প্লটের বিভিন্ন জাতের ঔষধি গুনাগুণসহ বর্ননা করেন।


আলোচনায় অংশ নেন কৃষক জয়তুন আরা, রোকেয়া বেগম, কমলা আক্তার, ইমান আলী, শহর আলি, বারসিক পরিচালক এ বিএম তৌহিদুল আলম, শিমূল কুমার বিশ্বাস, বিউটি সরকার, মাসুদুর রহমান ও বিমল চন্দ্র রায়।

উল্লেখ্য, Tetsuo Tsutsui দীর্ঘদিন বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড), শাপলানীড়সহ বিভিন্ন উন্নয়ন প্রতিষ্ঠানে অবস্থান করে কাজ করার অভিজ্ঞতা অর্জন করেছেন। ৩০ বছরের অধিক সময় অবস্থানের প্রভাবে বাংলাদেশের মানুষের সংস্কৃতি, ভাষা ও অন্যান্য বিষয়ে বিশেষভাবে তিনি অবগত।

happy wheels 2

Comments

%d bloggers like this: