সাম্প্রতিক পোস্ট

প্রতিবন্ধী নয়; ভিন্নভাবে সক্ষম ব্যক্তি বলি

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে সত্যরঞ্জন সাহা

প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের উদ্যোগে সম্প্রতি ২৯তম আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানকে সফল করার জন্য পদ্মা পাড়ের পাঠশালা, বারসিক ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আবুল বাশার সবুজ, সমাজ ফরিদুর রহমান (ফরিদ), সমাজসেবক সুকুমার বিল্টু দত্ত সহযোগিতা করেন।

জাতীয় প্রতিবন্ধী দিবসের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিবন্ধী পরিষদের সভাপতি আব্দুল করিম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হরিরামপুরের সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আবুল বাশার সবুজ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হরিরামপুরের সমাজসেবা কর্মকর্তা সাইদুর রহমান, সমাজসেবক সুকুমার দত্ত বিল্টু, সমাজসেবক ফরিদুর রহমান ফরিদ, বারসিক’র প্রতিনিধি সত্যরঞ্জন, পদ্মা পাড়ের পাঠশালার প্রতিষ্ঠাতা পরিচালক মীর নাদিম হোসেন।


আলোচনায় বক্তারা বলেন, ‘প্রতিবন্ধীকে আমরা ভিন্নভাবে সক্ষম ব্যক্তি হিসেবে বলতে চাই। তাঁরা পরিবার ও সমাজে অবহেলিত এবং বৈষম্যের শিকার। পরিবারের অসচেতনতার কারণে ভিন্নভাবে সক্ষম ব্যক্তিগণ শিক্ষা ও চিকিৎসা থেকে বঞ্চিত হয়।’ তারা আরও বলেন, ‘হরিরামপুর প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ, শিক্ষার্থী, শিক্ষক, সমাজ সেবক, রাজনৈতিক ব্যক্তিদের উদ্যোগে সমাজ থেকে প্রতিবন্ধী শব্দটি মুছে দিতে চাই। কারণ প্রতিবন্ধী শব্দটি ভীষণ অপমানজনক। আমরা তাদের প্রতিবন্ধী না বলে ভিন্নভাবে সক্ষম ব্যক্তি বলার চর্চা করি।’


আলোচনায় বক্তারা জানান, এই ভিন্নভাবে সক্ষম ব্যক্তির উন্নয়ন ব্যক্তি থেকে শুরু করে সরকারি ও বেসরকারিভাবে উদ্যোগ নিতে হবে। সমাজে তাদের মর্যাদা প্রতিষ্ঠায় এগিয়ে আসতে হবে সবাইকে। মানীয় প্রধানমন্ত্রী ভিন্নভাবে সক্ষম ব্যক্তিদের শতভাগ ভাতার আওতায় নিয়ে আসায় পরিবারে ও সমাজে আমাদের গ্রহণযোগ্যতা তৈরি হয়েছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: