সাম্প্রতিক পোস্ট

আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে: মানিকগঞ্জ জেলা প্রশাসক

মানিকগঞ্জ থেকে রাশেদা আক্তার

সকল কার্যক্রম বাস্তবায়নে প্রয়োজন সরকার ও এনজিও’র যৌথ সমন্বয়। সরকারি বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে যেমন এনজিওদের সক্রিয় অংশগ্রহণ রয়ছে তেমনি এনজিওদের কার্যক্রম সঠিকভাবে সম্পাদন করার জন্যও প্রশাসনের দিক নির্দেশনামূলক সহযোগিতা প্রয়োজন। এনজিওদের কার্যক্রম প্রশাসনকে অবহিত করার একটি অন্যতম মাধ্যম হচ্ছে জেলা এনজিও কার্যক্রম বিষয়ক মাসিক সমন্বয় সভা। মানিকগঞ্জ জেলায় প্রতি মাসের ৩য় রবিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভাটি অনুষ্ঠিত হয়ে থাকে। সভার সভাপতিত্ব করেন মান্যবর জেলা প্রশাসক মহোদয়।

তারই ধারাবাহিকতায় গত ১৯ ডিসেম্বর জেলা এনজিও কার্যক্রম সংক্রান্ত মাসিক সমন্বয় সভায় বারসিক মানিকগঞ্জের কার্যক্রম প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করা হয়। বারসিক এর ভিশন, মিশন, প্রকল্প, কর্মএলাকা উল্লেখ পূর্বক ৬টি ‘কী এরিয়া’ এবং ১১টি কাজ ধরে কার্যক্রম তুলে ধরা হয়। মানিকগঞ্জ সদর, ঘিওর, হরিরামপুর ও সিংগাইর কর্মএলাকার কার্যক্রমসমূহ সংক্ষিপ্ত আকারে উপস্থাপন করা হয়। সভায় অংশগ্রহণকারীরা বারসিক’র জেন্ডার ইস্যুতে বিশেষ করে কিশোরীদের সাথে কার্যক্রম এবং বৃক্ষরোপণ বিষয়ে প্রশংসা করেন।

জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ বলেন, ‘বারসিক অনেক ধরণের কাজ করে এই প্রেজেনেটশনের মাধ্যমে জানতে পারলাম। যেহেতু খেজুর গাছ ও তাল গাছ রোপণ নিয়ে ব্যাপকভাবে কাজ করেন সেহেতু মানিকগঞ্জ জেলার ব্র্যান্ডিং ‘লোক সংগীত আর হাজারী গুড়, মানিকগঞ্জে প্রাণের সুর’ বারসিক সদস্যও হিসেবেও আছে তা দেখলাম। এটি বাস্তবায়নে ঝিটকা এলাকার পোদ্দার পাড়ায় খেজুর গাছ রোপণ করে দর্শনীয় স্থান করার কার্যক্রম শুরু হয়েছে। সেখানে আমাদের খেজুর গাছ ও বীজ দিয়ে সহযোগিতা করার জন্য আহবান জানাচ্ছি। যদিও এসব গাছ গজাতে অনেক সময় নেয় তবুও আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে।’

এডিসি জেনারেল (সার্বিক) সানোয়ারুল হক বলেন, ‘কিশোরীদের নিয়ে বারসিক কি কি কাজ বা সহযোগিতা করে তার একটি লিখিত প্রতিবেদন প্রয়োজন। আমরা প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে কিশোরীদের জন্য ব্যবহারযোগ্য সেনিটেশনের জন্য কাজ করছি। সেখানে বারসিকও সহযোগিতা করতে পারেন। আমরা সকলে মিলে একসাথে কাজ করতে চাই।”

জেলা সমন্বয়কারী ব্র্যাক’র মো: ওমর ফারুক বলেন, ‘বারসিক’র আজকের প্রেজেনেটশনটি সত্যিই চমৎকার হয়েছে। সেইসাথে কাজগুলো খুব অল্প সময়ে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।’ নির্বাহী পরিচালক, পাশা মো: ফরিদ খান বলেন, ‘বারসিক সত্যিই একটি ব্যতিক্রমধর্মী এনজিও। এমন কোনো কাজ নাই যা বারসিক করে না। প্রশাসনের সব কাজে বারসিক’র সম্পৃক্ত থাকে।

happy wheels 2

Comments

%d bloggers like this: