সাম্প্রতিক পোস্ট

আমরা একটি সবুজ পৃথিবী গড়তে চাই

সিংগাইর মানিকগঞ্জ থেকে বিমল রায় ও শাহীনুর রহমান
বাল্য বিয়ে, নারী নির্যাতন, ইভটিজিং, মাদক, যুব নেতৃত্ব তৈরিসহ সামাজিক সহিংসতা রোধে মানিকগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা মিলনায়তনে জেলা যুব সম্মেলন ২০২১ অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। ইয়ূথ গ্রীন ক্লাব মানিকগঞ্জের উদ্যোগে এবং বারসিক’র সার্বিক সহযোগিতায় এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে মানিকগঞ্জ সদর, সিংগাইর, হরিরামপুর ও ঘিওর উপজেলার ১৭টি যুব সংগঠনের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিগণ অংশগ্রহণ করে।


বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়ের সঞ্চালনায় ও স্বাগত বক্তব্য উপস্থাপনের মাধ্যমে ইয়ূথ গ্রীন ক্লাবের সহ-সভাপতি মিজানুর রহমান হৃদয়ের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে যুব সম্মেলনে উপস্থিত ছিলেন বিশিষ্ট পরিবেশবাদী সমাজ সংগঠক ও ঘাতক দালাল নির্মূল কমিটি মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি আ্যাডভোকেট দীপক কুমার ঘোষ। বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুদেব কুমার সাহা ও অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ মনোয়ার হোসেন, বিশিষ্ট কবি ও লেখক শেখ জাহিদ আজিম। এছাড়াও নিজ নিজ সংগঠনের বাস্তবায়িত কাজ তুলে ধরে আলোচনায় অংশগ্রহণ করেন যুব সংগঠনসমূহের প্রতিনিধিগণ।

আলোচনায় দীপক কুমার ঘোষ বলেন, ‘আমাদের চারপাশের পানি, বায়ু, আলো, মাটি গাছ-পালা নিয়ে পরিবেশ গঠিত। এদের যে কোনো একটি বিনষ্ট হলেই প্রাকৃতিক ভারসাম্য বজায় থাকবে না। জীবকুলের অস্তিত্ব বিপন্ন হবেই। দেখা যাবে কোথাও মরুভমি, কোথাও শুধু পানি রেখা। এর মূল কারণ হচ্ছে আত্মসুখে মত্ত মানুষ যথেচ্ছ ব্যবহারের মাধ্যমেও প্রাকৃতিক সম্পদ নষ্ট করে ফেলছে। এর থেকে পরিত্রাণ পাওয়া আমাদের একান্ত জরুরি।’


মোঃ মিজানুর রহমান হৃদয় বলেন, ‘একটি সম্মিলিত যুব সমাজ দেশের উন্নয়নে কার্যকর ভূমিকা রাখতে পারে। এ দেশের যত সফলতা প্রত্যেক জায়গাতেই যুবদের সক্রিয় অংশগ্রহণ ছিল। যুবশক্তিই পারে পারষ্পারিক সহযোগিতার মাধ্যমে একটি সমতার সমাজ তৈরি করতে। প্রবীণের অভিজ্ঞতা কাজে লাগিয়ে যুব শক্তি একত্রিত হয়ে আমরা একটি সবুজ পৃথিবী গড়তে চাই।’
মানিকগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুদেব কুমার সাহা যুব সমাজের দায়িত্ব ও কর্তব্য তুলে ধরে বলেন, ‘প্রকৃতি পরিবেশ সংরক্ষণে আমাদের যুব সমাজকে এগিয়ে আসতে হবে। খেলাধুলা ও সাংষ্কৃতিক চর্চার সাথে যুবদের যুক্ততা বাড়াতে হবে।
যুব প্রতিনিধি নাইম হোসেন বলেন, ‘আমি মনে করি দক্ষ যুব শক্তি দেশের সম্পদ। যুবদের মেধা ও প্রতিভা আমাদের কাজে লাগাতে হবে। যুবদেরকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে হবে।


আলোচনায় আরও বক্তব্য রাখেন মীর নাদিম, যুব সদস্য মুহুয়া শারমিন বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায় প্রমুখ। সম্মেলনে মীর নাদিম হোসেনকে সমন্বয়ক করে ১৯ সদস্য বিশিষ্টি ইয়ূথ গ্রীন ক্লাবের নতুন কমিটি গঠন করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: