সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে ‘জেন্ডার সচেতনতা ও বিশ্লেষণ’ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মানিকগঞ্জ থেকে রুমা আক্তার ও রাশেদা আক্তার
বারসিক’র উদ্যোগে বারসিক’র সিংগাইর রির্সোস সেন্টারে দুই দিনব্যাপী ‘জেন্ডার সচেতনতা ও বিশ্লেষণ বিষয়ক ’ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


প্রশিক্ষণে অংশগ্রহণ করেন বারসিক’র মানিকগঞ্জ জেলার কর্মকর্তাবৃন্দ। প্রশিক্ষণের প্রথম দিনের প্রশিক্ষণ পরিচালনা ও সঞ্চালনা করেন বারসিক’র পরিচালক সৈয়দ আলী বিশ্বাস এবং দ্বিতীয় দিনের প্রশিক্ষণ পরিচালনা ও সঞ্চালনা করেন বারসিক’র পরিচালক এবিএম তৌহিদুল আলম।


প্রশিক্ষণটি সাজানো হয় তিনটি ধাপে। প্রথম দিনের প্রশিক্ষণের শুরুতে প্রশিক্ষণার্থীদের মধ্যে পেয়ারওয়ার্কের মাধ্যমে একজন অন্যজনের বিশেষ গুণের মধ্য দিয়ে পরিচয় করিয়ে দেন প্রশিক্ষক। এরপর প্রশক্ষণার্থীদের চাহিদা জানতে চাওয়া হয়। প্রশিক্ষণের প্রথম ধাপে জেন্ডার, জেন্ডার সমতা ও অধিকার, জেন্ডার ভূমিকা ও সামাজিকীকরণ, নারীর অবস্থা ও অবস্থান বিষয়ে পূর্ণাঙ্গ আলোচনা করা হয়। আলোচনায় নারীর ব্যয় সাশ্রয়ী কাজ তুলে ধরে বলা হয়, নারী প্রতিদিন পরিবারে যে কাজগুলো করে থাকেন সে কাজগুলোকে কাজ বলে মূল্যায়ন করা হয় না। নারীর সকল কাজই ব্যয় সাশ্রয়ী কাজ।


দ্বিতীয় ধাপে দলীয় অনুশীলণ ও উপস্থাপনের মাধ্যমে নারী-পুরুষের কাজ ও উভয়ের কাজ তুলে ধরে আলোচনা করা হয়। তৃতীয় ধাপে দিনের পর্যালোচনা ও সমাপনী। দ্বিতীয় দিনের প্রশিক্ষণের প্রথম ধাপে নারী অধিকার প্রতিষ্ঠতায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে আন্দোলন, জেন্ডার অ্যাডভোকেসী ও বিশ্লেষণ, জেন্ডার সমতা প্রতিষ্ঠায় অ্যাডভোকেসী বিষয়ে পূর্ণাঙ্গ আলোচনা করা হয়। এখানে বলা হয়, কোনো কাজ তখনই এ্যাডভোকেসী হবে যখন তার সাথে আইন ও নিয়ম-নীতি থাকবে। নীতির সাথে সম্পর্কহীন কাজ মোবিলাইজেন, ক্যাম্পেইন হবে, এ্যাডভোকেসী নয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: