সাম্প্রতিক পোস্ট

সাতক্ষীরায় হাঁস ও মুরগির ভ্যাকসিনেশন ক্যাম্প অনুষ্ঠিত

গাজী মাহিদা মিজান, সাতক্ষীরা থেকে
সাতক্ষীরায় করোনাকালীন সময়ে প্রাণ ও প্রকৃতি সুরক্ষায় হাঁস ও মুরগীর ভ্যাকসিনেশন ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সাতক্ষীরা সদরের ব্রক্ষ্মরাজপুর ইউনিয়নের মাছখোলা গ্রামে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র উদ্যোগে এই ভ্যাকসিনেশন ক্যাম্প অনুষ্ঠিত হয়। প্রাণীসম্পদ অধিদপ্তর কর্তৃক প্রশিক্ষণ প্রাপ্ত ভ্যাকসিনেটর আশুরা বেগমের সহযোগিতায় ভ্যাকসিনেশন ক্যাম্পটি সম্পন্ন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বারসিক’র গবেষণা সহকারী গাজী মাহিদা মিজান এবং যুব সংগঠক জাহাঙ্গীর আলম। মাছখোলা গ্রামের ২৫টি পরিবারের মোট ১৩৯টি হাঁস এবং ১০২টি মুরগিকে রানীক্ষেত ও ডাকপ্লেন রোগের ভ্যাকসিন দেওয়া হয়।
এ সময় বারসিক’র গবেষণা সহকারী গাজী মাহিদা মিজান বলেন, ‘বাড়িতে হাঁস ও মুরগি পালন করলে, তা থেকে আমরা নানাভাবে উপকৃত হতে পারব। তাই নিজের পরিবারের পাশাপাশি আমাদের হাঁস-মুরগিরও যতœ নেওয়া উচিত। তাহলে আমরা অনেক রোগ থেকে মুক্তি পেতে পারব।


বারসিক’র যুব সংগঠক জাহাঙ্গীর আলম বলেন, ‘শীতকালে আমাদের গবাদি পশুর বেশি করে যতœ নেওয়া উচিত। কারণ এই শীতের মৌসুমে গবাদি পশু রোগবালাই বেশি ছড়ায়।’


মাছখোলা গ্রামের পান্না বেগম বলেন, ‘বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে আমাদের গ্রামের অনেক হাঁস-মুরগি মারা গেছে। এই ভ্যাকসিনেশন ক্যাম্পের কারণে আমাদের হাঁস-মুরগিগুলো রক্ষা পেতে পারে বলে আমি আশা করছি।’

happy wheels 2

Comments

%d bloggers like this: