সাম্প্রতিক পোস্ট

জেন্ডার সংবেদনশীল চর্চা আরো বৃদ্ধি করতে হবে

মানিকগঞ্জ থেকে রিনা আক্তার ও আছিয়া আক্তার
‘নারী পুরুষে বৈষম্য হ্রাস করি, নারীবান্ধব বহুত্ববাদি সমাজ গড়ি’-এই স্লোগানকে ধারণ করে বারসিক’র উদ্যোগে গত ২০-২১ সেপ্টেম্বর সিংগাইরে জেন্ডার বিশ্লেষণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


প্রশিক্ষণ কর্মশালায় জেন্ডার বিশ্লেষণ বিষয়ক বিষয়ভিত্তিক আলোচনায় প্রধান সহায়কের ভূমিকা পালন করেন বারসিক’র পরামর্শক আবু রাকিব। এছাড়া বৈশি^ক অতিমারীর সংকটকাল মোকাবিলা ও বারসিক’র আগামী দিনের মিশন-ভিশন এবং স্বপ্নযাত্রা নিয়ে প্রারম্ভিক আলোচনা করেন বারসিক নির্বাহী পরিচালক সুকান্ত সেন।


বিষয়ভিত্তিক আলোচনায় অংশগ্রহণ করেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, প্রোগ্রাম অফিসার শিমুল কুমার বিশ^াস, মাসুদুর রহমান, সত্যরঞ্জন সাহা, নিতাই চন্দ্র দাস, মুক্তার হোসেন, গাজী শাহাদত হোসেন বাদল, বিউটি রানী সরকার, শাহিনুর রহমান, রিনা সিকদার, আছিয়া আক্তার, ঋতু দাস, শারমিন আক্তার, সঞ্চিতা কীর্তনীয় প্রমুখ। কর্মসূচি ও মাঠ পর্যায়ের কাজের ধারণাপত্র উপস্থাপন করেন প্রকল্প কর্মকর্তা মো. নজরুল ইসলাম।


জেন্ডার বিশ্লেষণে সেশনভিত্তিক আলোচনার উল্লেখযোগ্য বিষয়গুলো হলো: নারীবান্ধব সমাজ বিনির্মাণে বাধা, প্রতিকূলতা ও সমাজের বিকাশ ও রূপান্তর, জেন্ডার সংবেদনশীল চর্চা, বহুত্ববাদি সমাজের বৈশিষ্ট, সংস্কৃতি ও সাংস্কৃতিক চর্চার ধরন ও মাধ্যম। এছাড়া সেশনে আরও আলোচনা হয় বারসিক’র সাথে সম্পৃক্ত জনগোষ্ঠির আলোকে জনসংগঠনগুলোর সাংগঠনিক কাঠামো বিশ্লেষণ, কর্মী পর্যায়ে কাজের মূল্যায়ন, চলমান কাজের পরিকল্পনা সংযোজন ও বিয়োজন, মনিটরিং প্রতিবেদন ও হিসাব বিষয়ক স¦চ্ছতা এবং জবাবদিহিকরণসহ আত্মজিজ্ঞাসা।


দুইদিনের প্রশিক্ষণ কর্মশালায় সহায়ক ও অংশগ্রহণকারিদের মধ্যে কমিউনিটি পর্যায়ের কাজের শিখন, তত্ত¡ ও প্রয়োগে নিজেদের মধ্যে আরো আন্তঃসম্পর্ক বাড়িয়ে জেন্ডার সংবেদনশীল চর্চা আরো বৃদ্ধি করার কথা বলা হয়। অংশগ্রহণকারীরা মনে করেন, নারীবান্ধব বহুত¦বাদি সাংস্কৃতিক চর্চা ও সামাজিক ন্যায্যতার সমাজ বিনির্মাণ করতে হলে ঘরেÑবাইরে সকল স্তরে জেন্ডার সংবেদনশীল চর্চা আরো বৃদ্ধি করতেই হবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: