সাম্প্রতিক পোস্ট

সুস্বাস্থ্যই সকল সুখের মূল

সুস্বাস্থ্যই সকল সুখের মূল

মানিকগঞ্জ থেকে শাহীনুর রহমান ও শারমিন আক্তার

“সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা: সবার জন্য সর্বত্র” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ^ স্বাস্থ্য দিবস উপলক্ষে সম্পৃতি বাংগালা নব কৃষক কৃষাণি সংগঠনের আয়োজনে মানিকগঞ্জ জেলা সিভিল সার্জন অফিস ও বারসিকের যৌথ সহায়তায় বলধারা ইউনিয়নের বাংগালা গ্রামে স্বাস্থ্য ক্যাম্প ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

IMG20180412112724
স্বাস্থ্য ক্যাম্প কার্যক্রমের মধ্যে ছিল ডায়ািেটস পরীক্ষা, রক্তের গ্রুপ পরীক্ষা ও প্রেসার মাপা ও প্রসূতি নারীর স্বাস্থ্য ও পরিচর্যা বিষয়ে আলোচনা সভা প্রভৃতি। বাংগালা নব কৃষক কৃষাণি সংগঠনের সহসভাপতি সুভাষ মন্ডলের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাস্থ্য সচেতনতা বিষয়ে বক্তব্য রাখেন কনসালেেটন্ট মো. সোহেল রানা, বাংগালা নব কৃষক কৃষাণি সংগঠনের সাধারণ সম্পাদক সেলিনা বেগম, বারসিক কর্মকর্তা শিমুল বিশ্বাস, মাসুদুর রহমান ও শাহীনুর রহমান।

আলোচনা সভায় কনসালটেন্ট মো. সোহেল রানা বলেন, “সুসস্বাস্থই সকল সুখের মুল। কিন্তু আমাদের মধ্যে অনেকেই স্বাস্থ্যের প্রতি যত্নবান নই। আমাদের অসচেতনতার কারণেই মানব দেহে নানা ধরনের রোগের উৎপত্তি হয়ে থাকে।” সেলিনা বেগম বলেন, “গ্রামীণ নারীরা স্বাস্থ্য বিষয়ে খুবই অসচেতন। আর এই কারণে নারীরা নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছেন। অধিকাংশ নারী জানেনা একজন প্রসূতি মায়ের কি কি করা দরকার। না জাজার কারণে বাচ্চাদের শরীরে রোগের সৃষ্টি হচ্ছে।” তিনি আরও বলেন, “আমাদের প্রত্যেকেই নিজ নিজ রক্তের গ্রুপ জেনে রাখা প্রয়োজন যেন বিপদের সময় যে কোন মানুষকে রক্ত দিয়ে সাহায্য করতে পারি।

IMG20180412113017
কৃষাণিী আসমা বেগম বলেন, “আমরা যে ধরনের খাবার খেয়ে থাকি তা আমাদের জন্য নিরাাদ নয়। আমাদের ভালো থাকতে হলে নিরাপদ খাদ্য তৈরি করতে হবে যেন বিষমুক্ত খাবার খেয়ে সুস্থ থাকতে পারি। বারসিক কর্মকর্তা শিমুল কুমার বিশ^াস বলেন, “আমাদের ক্ষুধা নিবারণের জন্য না খেয়ে বেঁচে থাকার জন্য খেতে হবে। যে খাবারটি হবে আমাদের স্বাস্থ্যের জন্য নিরাপদ।”

স্বাস্থ্য ক্যাম্পের মাধ্যমে ৫টি গ্রামের ৬২ জন নারী ও পুরুষের ডায়াবেটিকস পরীক্ষা, রক্তের গ্রুপ পরীক্ষা ও প্রেসার মাপা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: