সাম্প্রতিক পোস্ট

বিষমুক্ত নিরাপদ খাবার, উৎপাদক ভোক্তা দায়িত্ব সবার

বিষমুক্ত নিরাপদ খাবার, উৎপাদক ভোক্তা দায়িত্ব সবার

শহিদুল ইসলাম শহিদ, রাজশাহী

“বিষমুক্ত নিরাপদ খাবার, উৎপাদক ভোক্তা দায়িত্ব সবার”এই বিষয়কে প্রতিপাদ্য করে গতকাল (১৯ ফেব্রুয়ারি) রাজশাহী জেলার তানোর উপজেলার গোকুল-মথুরা গ্রামে একটি তৃণমূল উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। বর্তমানে দেশ খাদ্য উৎপাদনে মোটামুটি স্বয়ংসম্পূর্ণ হলেও নিরাপদ খাদ্য সবার জন্য আজও নিশ্চিত করা সম্ভব হয়নি।
খাদ্য উৎপাদন থেকে শুরু করে পরিবহন, প্রক্রিয়াজাত করণ, সংরক্ষণ ও বিপণন করা পর্যন্ত বিভিন্ন পর্যায় খাবারে রাসায়নিক পদার্থ মেশানো হয়। তাই জমি থেকে খাবার থালা পর্যন্ত নিরাপদ খাবার পাওয়া খুবই কষ্টসাধ্য। কিন্তু আমরা সকলে বিষমুক্ত খাবার পেতে চাই। এই সংকট আমাদেরই তৈরি। তাই সুস্থভাবে বাঁচার জন্য সকলের সম্মিলিত প্রচেষ্টায় এর পথ বের করা একান্ত প্রয়োজন।

IMG_20150803_101957
গোকুল-মথুরা গ্রামে অনুষ্ঠিত এই তৃণমূল উঠান বৈঠকে ২৫ জন কৃষাণ, কৃষাণী বিষমুক্ত খাবার উৎপাদনে আগ্রহ প্রকাশ করেন। কিন্তু রাসায়নিকের বিকল্প জৈব প্রযুক্তি তাদের জানা নেই। তাই তাঁরা প্রশিক্ষণ প্রত্যাশার কথা তুলে ধরেন। এই সকল প্রযুক্তি শিখে ফসলে ব্যবহার করতে চান তাঁরা। অংশগ্রহণকারী জাহাঙ্গাগীর আলম বলেন, “বিষ প্রয়োগের ফলে আমাদের মধ্যে কারো কারো হাতে পায়ে ঘা হতেও দেখা যায়। তাই আমরা ক্ষতিকারক জিনিস ব্যবহার করলেও সেটা থেকে সরে আসতে চাই।”

IMG_20150803_100138
বারসিক সমন্বয়কারী এবিএম তৌহিদুল আলম বলেন, “বিষক্রিয়ার ফলে মানুষের বিভিন্ন রোগ এমনকি বিষাক্ত লিচু খেয়ে বাংলাদেশে শিশু মৃত্যুর ঘটনাও ঘটছে। তাই কৃষকরা নিজে বিষমুক্ত ফসল উৎপাদন করে নিজেরা খেতে পারেন। পাশাপাশি বিষমুক্ত নিরাপদ খাবার গ্রহণে আগ্রহী শহরের মানুষের কাছেও বিক্রি করা সম্ভব।” অনুষ্ঠানে আগ্রহী কৃষকদের জৈব কৃষি বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করার কথাও বলা হয়।

IMG_20150803_100129
জিতেন্দ্রনাথ সুত্রধরের সভাপতিত্বে উক্ত তৃণমূল বৈঠকে উপস্থিত ছিলেন আলহাজ্ব ছামেদ আলী, মামুনুর রশিদ, বারসিক’র সহযোগি কর্মসূচি কর্মকর্তা অমৃত সরকার ও শহিদুল ইসলাম শহিদসহ গ্রামের কৃষাণ, কৃষাণীগণ।

happy wheels 2

Comments

%d bloggers like this: