সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে বর্ণিল সাজে বর্ষবরণ

মানিকগঞ্জে বর্ণিল সাজে বর্ষবরণ

মানিকগঞ্জ থেকে কমল চন্দ্র দত্ত

“এসো হে বৈশাখ এসো এসো” গানে মুখরিত চারদিক। চারদিকে উৎসবমূখর পরিবেশের মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করে নেয়া হয়। পুরাতন বছরের দ্বিধা-দ্বন্দ্ব ভুলে নতুন বছরের সকলের মঙ্গল কামনায় মানিকগঞ্জের সর্বস্তরের জনগণকে সমবেত করে বর্ষবরণ ১৪২৫ উদযাপন উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা করার সিদ্ধান্ত গ্রহণ করেন মানিকগঞ্জ জেলা প্রশাসন।

DSC05635

তারই ধারাবাহিকতায় সামাজিক ও গবেষণাধর্মী প্রতিষ্ঠান বারসিক’র উদ্যোগে বৈশাখের অতীত ঐতিহ্যের সঠিক চিত্র তুলে ধরা, সুস্থ ধারার সংস্কৃতি ধারণ ও লোকায়ত জ্ঞানকে বেগবান করার লক্ষ্যে মানিকগঞ্জের পূর্ব দাশড়া, পশ্চিম দাশড়া ও সরুন্ডি কর্ম এলাকার শিশু-কিশোর, যুব ও নারী-পুরুষদের নিয়ে বিভিন্ন বর্ণিল সাজে (কৃষক, জেলে, পাটনী, বাউল, তাঁতী, মালী, সাপুড়ে, মাঝি, বংশীবাদক, কামার, কুমার, আদিম মানুষ, ঝাড়–দার, বাংলার বধূ) সজ্জিত হয়ে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করা হয়।

অনুষ্ঠানমালায় সকাল ৮টার সময় বিভিন্ন সাজে সজ্জিত হয়ে অংশগ্রহণকারীরা বারসিক মানিকগঞ্জ শহর অফিসে এসে সমবেত হয়। এরপর বারসিক মানিকগঞ্জ শহর অফিস থেকে মঙ্গল শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে নগর ভবন প্রাঙ্গনে এসে সমবেত হয়। নগর ভবন থেকে সমন্বিত মঙ্গল শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের পাশে বিজয় মেলা মাঠে এসে অংশগ্রহণকারীরা সমবেত হয়।

DSC05638

এভাবে বিভিন্ন এলাকা থেকে খন্ড খন্ড শোভাযাত্রা এসে বিজয় মেলা মাঠটি এক মিলন মেলায় পরিণত হয়। পরবর্তীতে সকাল ৯.৩০ টার সময় জেলা প্রশাসনের সাথে সমন্বিত মঙ্গল শোভাযাত্রাটি বিিিভন্ন আনন্দমুখর বাদ্যযন্ত্রের তালে তালে নেচে গেয়ে শহর প্রদক্ষিণ করে। মঙ্গল শোভাযাত্রায় বারসিক কর্ম এলাকার শতাধিক নারী-পুরুষসহ কয়েক হাজার নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

সমাজের বিভিন্ন স্তরের নারী ও পুরুষের বর্ণিল সাজ, উপস্থিতি এবং বিভিন্ন আনন্দমুখর বাদ্যযন্ত্রের বাজনায় মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠানটি মনোমুগ্ধকর ও প্রাণবন্ত হয়েছে। সাজ-সজ্জার মধ্য দিয়ে আমাদের সমাজে টিকে থাকা বিভিন্ন পেশাজীবী মানুষের জীবন-জীবিকা, তাদের কাজ, তাদের নিজস্ব সংস্কৃতি তুলে ধরা হয়েছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: