সাম্প্রতিক পোস্ট

সাতক্ষীরার মাছখোলা গ্রামে ভ্যাকসিনেশন ক্যাম্পের আয়োজন

সাতক্ষীরার মাছখোলা গ্রামে ভ্যাকসিনেশন ক্যাম্পের আয়োজন

সাতক্ষীরা থেকে গাজী মাহিদা মিজান

সাতক্ষীরা সদর উপজেলার মাছখোলা গ্রামে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় এবং মাছখোলা বেতনা নারী সংগঠনের উদ্যোগে প্রাণবৈচিত্র্য সুরক্ষায় হাঁস-মুরগির জন্য ফ্রি ভ্যাকসিনেশন ক্যাম্পের আয়োজন করা হয়।

আজ (২৫ জানুয়ারি) সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত উক্ত ফ্রি ভ্যাকসিনেশন ক্যাম্পের আয়োজন করা হয়। প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে প্রশিক্ষণ প্রাপ্ত নারী আশুরা বেগম উক্ত ক্যাম্পে ভ্যাকসিন প্রদান করেন।
মাছখোলা গ্রামের আশুরার বাড়ির উঠানে প্রাণবৈচিত্র্য সুরক্ষায় হাঁস-মুরগির জন্য ফ্রি ভ্যাকসিনেশন ক্যাম্পে মোট ১০০টা হাঁস ও ৩০টা মুরগিকে ভ্যাকসিন প্রদান করা হয়। এতে হাঁসের জন্য প্লেগ, বড় মুরগির জন্য আরডি এবং ছোট মুরগির জন্য ভিসিআরডিবি ভ্যাকসিন দেওয়া হয়। পর্যায়ক্রমে প্রতিদিন উক্ত মাছখোলা গ্রামসহ আশেপাশের গ্রামের প্রাণিসম্পদের এই ভ্যাকসিনেশন ক্যাম্প অব্যাহত থাকবে।

Satkhira pic
বারসিক এর যুব সংগঠক ফজলুল হক জানান, শীতের এই সময়টাতে প্রাণি সম্পদের রোগ-বালাইটা বেশি হয়। তাই প্রাণিসম্পদের সুরক্ষা এবং মানুষকে ভ্যাকসিন সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই ভ্যাকসিনেশন ক্যাম্পের আয়োজন করা হয়েছে।
প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে প্রশিক্ষণ প্রাপ্ত নারী আশুরা বেগম বলেন, “আমাদের মাছখোলা গ্রামটি একটি জলাবদ্ধ এলাকা। তাই এই গ্রামে শীতের শুরুতেই রোগ-বালাই খুব বেশি হয়। আর এর ফলে প্রচুর হাঁস-মুরগি মারা যায়। এর ফলে প্রাণিসম্পদ যেমন হুমকির মুখে পড়ে তেমনি গ্রামের গরিব মানুষেরা অর্থনৈতিকভাবে ক্ষতির মুখে পড়ে। তাই এই আয়োজনটি আমাদের খুব দরকার ছিলো।

happy wheels 2

Comments

%d bloggers like this: