সাম্প্রতিক পোস্ট

সামাজিক সহিংসতার বিরুদ্ধে দুর্বার প্রতিরোধ গড়ার ডাক

মানিকগঞ্জ থেকে মো.নজরুল ইসলাম
নারী ও পুরুষে বৈষম্য হ্রাস করি, নারীবান্ধব সমাজ গড়ি’ এই স্লোগানকে সামনে রেখে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক এর আয়োজনে গতকাল মানিকগঞ্জ সিংগাইর অঞ্চলের সিংগাইর সরকারি কলেজ অডিটোরিয়ামে জেন্ডার বিশ্লেষণ, সামাজিক সহিংসতা ও বহুত্ববাদী সমাজ বিষয়ক যুব কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


কর্মশালায় উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে স্বাগত বক্তৃতা করেন সিংগাইর সরকারি কলেজ অধ্যক্ষ মো. নুরুদ্দিন। উপস্থিত ছিলেন প্রভাষক আবুল বাশার ও প্রভাষক রাব্বি হোসেন। প্রফেসর মো. নুরুদ্দিন শিক্ষার্থীদেরকে বেশি করে বেগম রোকেয়া, সুফিয়া কামাল, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টপাধ্যায়ের প্রবন্ধ ও উপন্যাস পড়ার কথা বলেন। তিনি বলেন, ‘তাদের সাহিত্যে ও শিল্পে নারী নির্যাতন চিত্র ও নারীর প্রতি শ্রদ্ধা ফুটে উঠেছে। তারা ধর্মীয় ও সামাজিক কুসংস্কার এর বিরুদ্ধে লড়াই করেছেন এবং আমাদেরকে অসাম্প্রদায়িক সাংস্কৃতিক চেতনায় পথ চলতে প্রেরণা দিয়েছেন।’


কর্মশালায় সহায়ক হিসেবে বক্তব্য রাখেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়, কর্মসূচী সমন্বয়কারী শিমুল কুমার বিশ্বাস, প্রকল্প কর্মকর্তা মো.নজরুল ইসলাম। কর্মসূচিতে আরো সহায়তা করেন বারসিক প্রকল্প সহায়ক রিনা শিকদার ও আছিয়া আক্তার প্রমুখ।


বিষয়ভিত্তিক সেশনে জেন্ডার বিশ্লেষণে জেন্ডার ধারণা, সাম্যতা, চাহিদা, অবস্থা ও অবস্থান। সামাজিক সহিংসতার মধ্যে বাল্য বিবাহ,নারী নির্যাতন, ইভটিজিং ও যৌতুক। এছাড়াও বহুত্ববাদী সমাজের মধ্যে বৈচিত্র্য,আন্তঃনির্ভরশীলতা ও সামাজিক সহনশীলতা। অংশগ্রহণকারিদের মধ্যে গ্রুপ ওয়ার্কে দলের প্রতিনিধি হয়ে কথা বলেন সাথী আক্তার, ফরহাদ হোসেন, মেঘলা আক্তার প্রমুখ। তারপর নারীবান্ধব সাংস্কৃতিক সমাজ বিষয়ক আলোচনা যুবকরা কন্ঠ দিয়ে বাল্য বিবাহ নারী নির্যাতন, যৌতুকের মতো সামাজিক ব্যাধির বিরুদ্ধে রুখে দেয়ার প্রত্যয় করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: