সাম্প্রতিক পোস্ট

“জেন্ডার সচেতনতা বিষয়ে প্রশিক্ষণ সকলেরই প্রয়োজন”

সাতক্ষীরা শ্যামনগর থেকে রুবিনা রুবি 

জেন্ডার সচেতনতা ও বিশ্লেষণ সম্পর্কিত ধারণাগত পরিধি প্রসারিত করার জন্য সাতক্ষীরা শ্যামনগর উপকূলীয় অঞ্চলের বারসিক’র উদ্যোগে সম্প্রতি দু’দিনব্যাপী বুড়িগোয়ালিনী কলবাড়ি সিডিও ইয়ূথ টিমের অফিসে জেন্ডার সচেতনতা ও বিশ্লেষণ সম্পর্কিত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণে বারসিক’র স্টাফসহ যুব প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণের প্রথম দিনে ’জেন্ডার সম্পর্কিত ধারণা যাচাই’ বিষয়টি নিয়ে আলোচনা করেন বারসিক’র পরিচালক এবিএম তৌহিদুল আলম। তিনি তার এই সেশনটির মধ্যে কর্মীদের মধো ধারণা যাচাই করে সুস্পষ্ট ধারণা দেন। এরপর তিনি কর্মীদের মধ্যে জেন্ডার বৈষম্য সম্পর্কিত ধারণা দেন। এছাড়া প্রশিক্ষণের প্রথমদিনে ‘অন স্টপ ক্রাইসিস অফিসার প্রনব বিশ্বাস জেন্ডার সম্পর্কে এবংপুনঃউৎপাদনমুলক উৎপাদনমুখী এবং সামাজিক ভূমিকা সম্পর্কে ধারণা প্রদান করেন।

প্রশিক্ষণের দ্বিতীয় দিনে মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা শারিদ বিন শফিক জেন্ডার চাহিদা, জেন্ডারের বাস্তবমূখী ও কৌশলগত জেন্ডার চাহিদা সম্পর্কে আলোচনা করেন বিস্তারিত বর্ণনা করেন। এছাড়া বারসিক’র এবি এম তৌহিদুল আলম জেন্ডার বিশ্লেষণের ১২ বক্স কাঠামোর আলোকে সংগঠন বিশ্লেষণ করেন।

উল্লেখ্য প্রশিক্ষণ কর্মশালার প্রথম দিনে পরিচিতি, প্রশিক্ষণের প্রশিক্ষণের প্রত্যাশা নিরুপণ প্রশিক্ষণের উদ্দেশ্য ও পদ্ধতি উপস্থাপন করেন  উপকূলীয় অঞ্চলের  আঞ্চলিক সমন্বয়কারী পার্থ সারথী পাল।

happy wheels 2

Comments

%d bloggers like this: