সাম্প্রতিক পোস্ট

দক্ষতাই পারে নারীদের উন্নয়ন করতে

বিউটি সরকার, সিংগাইর, মানিকগঞ্জ
বারসিক’র সহযোগিতায় সম্প্রতি সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের নয়াবাড়ি কৃষক-কৃষাণী সংগঠনের উদ্যোগে ‘জেন্ডার ও উন্নয়ন’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণটি পরিচালনা করেন বারসিক সিংগাইর রিসোর্স সেন্টারে প্রোগ্রাম অফিসার শিমুল বিশ্বাস এবং সহায়কের দায়িত্ব পালন করেন বারসিক সহযোগী কর্মসূচী কর্মকর্তা বিউটি সরকার ও মাঠ সহায়ক শারমিন আক্তার।


সংগঠনের সভাপতি ইমান আলীর শুভেচ্ছা বক্তব্য উপস্থাপনের মাধ্যমে আলোচনা শুরু হয়। আলোচনায় জেন্ডার, জেন্ডার বৈষম্যের কারণ এবং এর প্রতিকার এবং করণীয় বিষয় নিয়ে পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় ভূমিকার বিষয়গুলো আলোকপাত করা হয়।


উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীগণ তাদের বোঝাপড়ার বিভিন্ন দিকগুলো উল্লেখ করেন। তারা মনে করেন, জেন্ডার হল সামাজিক পরিচিতি যা সমাজ কতৃক সৃষ্ট বা নিয়ন্ত্রিত এবং পরিবর্তনযোগ্য। তাই জেন্ডার বৈষম্য দুর করতে হলে তা পরিবার থেকেই শুরু করতে হবে। মেয়ে ও ছেলের সন্তানকে সমান দৃষ্টিতে দেখতে হবে, মেয়েদেরকে শিক্ষিত করে তুলতে হবে, তাদের বিকশিত হওয়ার সুযোগ করে দিতে হবে।


এ প্রসঙ্গে সংগঠনের সভাপতি ইমান আলী বলেন, ‘জেন্ডার বলতে আমরা সাধারণত নারী ও পুরুষ বুঝি। তবে আজকের আলোচনায় বুঝলাম জেন্ডার হল নারী ও পুরুষের সামাজিক পরিচিতি।’ রাবেয়া বেগম বলেন, ‘নারীরা সমাজের বৈষম্যের শিকার তবে তাদের দক্ষ করে তুলতে পারলেই নারীদের উন্নয়ন সম্ভব। দক্ষতাই পারে নারীদের উন্নয়ন করতে।

happy wheels 2

Comments

%d bloggers like this: