সাম্প্রতিক পোস্ট

বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় কাজ করে জাতিসংঘ

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে মুকতার হোসেন
দ্বিতীয় বিশ্ব যুদ্ধের ভয়াবহতার মধ্যে ৫ বছরের আলোচনা শেষে ১৯৪৫ সালে ২৪ অক্টোবর জাতিসংঘ দিবস প্রতিষ্ঠা লাভ করে। জাতিসংঘ দিবস বিশ্বের সকল স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রে উদযাপিত হয়। তারই ধারাবহিকতায় বারসিক মানিকগঞ্জ রিসোর্স সেন্টার, জাতিসংঘ দিবস পালন নিয়ে অনলাইনভিত্তিক আলোচনা সভার আয়োজন করেছে সম্প্রতি।


আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ প্রগতি লেখক সংঘের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, শহিদ রফিক সেচ্চাসেবক সংগঠনের সভাপতি আশীষ চন্দ্র সরকার, হরিরামপুর পদ্মা পাড়ের পাঠশালা পরিচালক মীর নাদিম, উন্নয়নকর্মী সত্যরঞ্জন সাহা, বিউটি রানী, রাশেদা আক্তার, গাজী শাহাদত হোসেন বাদল, সমাজকর্মী, শিক্ষার্থী, যুবক ও উন্নয়নকর্মীবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিমল রায় ও সহ-সঞ্চালক ছিলেন উন্নয়ন কর্মী শাহিনুর রহমান।


আলোচনায় আলোচকবৃন্দরা জাতিসংঘ দিবস পালনের গুরুত্ব, তাৎপর্য ও কার্যক্রম তুলে ধরে বলেন যে, জাতিসংঘ গঠন করা হয়েছিল দ্বিতীয় বিশ্ব যুদ্ধের ঠিক পরেই। এই যুদ্ধের পরিণতি বিবেচনা করে আবার আরেকটি যুদ্ধ যেন না বাঁধে সেজন্য আগেই আলাপ আলোচনার মাধ্যমে বিরোধ মীমাংসা করে নেওয়া হয় এর মাধ্যমে।


উল্লেখ্য, জাতিসংঘ জতিসংঘ সনদ অনুসারে জাতিসংঘ সনদ অনুমোদনের দিনে ১৯৪৮ সালে এই দিবস পালনের জন্য নিদিষ্ট করা হয়েছিল। এই দিবসের মাধ্যমে বিশ^ বাসীর কাছে জাতিসংঘের লক্ষ্য ও উদ্দেশ্য উৎসর্গ করা হয়েছে। সামাজিক ক্ষেত্র, মানবাধিকার, অর্থনৈতিক বিকাশ, স্বাস্থ্য শিক্ষা, বিভিন্ন দুর্যোগ ও মহামারী নিরসনে জাতিসংঘের যথেষ্ট সুনাম অর্জন করেছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: