নারী হল সমাজের শক্তি

সিংগাইর মানিকগঞ্জ থেকে বিউটি সরকার
‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন” এ প্রতিপাদ্যকে সামনে রেখে সিংগাইর উপজেলার গাড়াদিয়া কৃষক-কৃষাণী সংগঠনের উদ্যোগে গতকাল আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ পালিত হয়েছে। আন্তর্জাতিক নারী দিবসে কৃষক সংগঠনের সদস্য ছাড়াও বারসিক কর্মসূচি সমন্বয়কারী শিমুল বিশ্বাস, মাঠ সহায়ক শারমিন আক্তার উপস্থিত ছিলেন।


গাড়াদিয়া কৃষক-কৃষাণী সংগঠনের সভাপতি মোজাম্মেল হকের সভাপতিত্বে বারসিক কর্মসূচি কর্মকর্তা বিউটি সরকারের সঞ্চালনায় উক্ত নারী দিবসের কর্মসূিচতে ছিল নারী দিবসের গুরুত্ব নিয়ে আলোচনা, নারীর প্রতিদিনের কাজ ছবি আকাঁর মাধ্যমে উপস্থাপন করা এবং স্থানীয় জাতের বীজ বিনিময় করা ।


আলোচনায় বারসিক সমন্বয়কারী শিমুল বিশ^াস বলেন, ‘নারীর অধিকার রক্ষার জন্য নিজেকে দক্ষ করে তুলতে হবে। এছাড়া নারীর কাছে তথ্য থাকতে হবে ও তা বিশ্লেষণ করার জন্য তাকে দক্ষ হতে হবে।’ আলোচনার এক পর্যায়ে সংগঠনের ক্যাশিয়ার রাশেদা বেগম বলেন, ‘নারী দিবস নারীর সক্ষমতা ও মনোবল বৃদ্ধি করে।’ এছাড়া নারীর গুরুত্ব সর্ম্পকে সংগঠনের সাধারণ সম্পাদক মনোয়ারা বেগম বলেন, ‘সমাজে পুরুষের পাশাপাশি নারীকে সমান দৃষ্টিতে দেখতে হবে, কারণ নারী হলো সমাজের শক্তি।’


আলোচনার পরবর্তীতে সংগঠনের নারী সদস্যরা তাদের প্রতিদিনের কাজ কাগজে ছবি আকাঁর মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেন। এছাড়া সদস্যরা নারীর অধিকার বিষয়ক শ্লোগান সম্বলিত ফেষ্টুনের মাধ্যমে দাবি তুলে ধরেন। কার্যক্রমের শেষ পর্যায়ে উক্ত সংগঠনের বীজ বাড়ি থেকে কৃষাণীদের মাঝে স্থানীয় ও বিলুপ্তপ্রায় বনসীমের বীজ বিনিময় করা হয়।

happy wheels 2

Comments