সাম্প্রতিক পোস্ট

সমাজ ও গ্রাম গঠনে তরুণদের উদ্যোগ

রাজশাহী থেকে সুলতানা খাতুন

বিলনেপালপাড়া গ্রামে ২০১৯ সালে ‘তরুণ স্বপ্নযাত্রা’ নামে ২৫ সদস্য বিশিষ্ট একটি সংগঠন প্রতিষ্ঠিত হয়। এই সংগঠন এর মুল উদ্দেশ্য হলো গ্রামের মানুষকে তথ্য পরার্মশ সেবা দিয়ে সচেতন করা।

এ সংগঠনের সদস্যরা তাদের উদ্দেশ্যগুলোকে সামনে রেখে তাই গ্রামের পরিবেশ সুন্দর রাখতে নিজেদেরই উদ্যাগে রাস্তার ধারে বৃক্ষ রোপণ করে। তারা তালবিজ, ঔষধি, ফলজ ও বিভিন ধরনের বনজ গাছ রোপণ করেছেন ইতিমধ্যে। অন্যদিকে গ্রামের কেউ অসুস্থ হলে চাঁদা তুলে চিৎকসার ব্যবস্থাসহ হাসপাতালে নিয়ে যায়।

পরিবেশ সুরক্ষার জন্য তারা গাছপালা নিধন বন্ধ, পাখি শিকার বন্ধে নানানভাবে প্রচার-প্রচারণা করে। তারা পাখির জন্য অভয়াশ্রম ঘোষণাসহ মাদকমুক্ত গ্রাম গড়ার জন্য বিভিন্নভাবে প্রচারাভিযান, বাল্যবিবাহ বন্ধসহ বিভিন্ন ধরনের কাজ করে এই তরুণরা।

তারা খেলাধুলা দিকেও পিছিয়ে নেই। ফুটবল, ক্রিকেট, ভলিবলসহ বিভিন্ন সব খেলা নিজেরা খেলে এবং টুর্নামেন্টের আয়োজন করে থাকে এলাকার মানুষকে বিনোদন দেওয়ার জন্য । গ্রামের রাস্তা সংস্কার, মসজিদ, মাদ্রাসার বিভিন্ন সংস্কারমূলক কাজে উল্লেকযোগ্য ভূমিকা রাখে এই তরুণরা।

এই মহামারী করোনাকালীন সময়ে তারা নিজেরা গ্রামে সচেতনতা তৈরির জন্য লিফলেট বিতরণ ও আলোচনা সভা আয়োজন করেছে। তাদের এই উদ্যোগ ও স্বেচ্ছাসেবামূলক কাজের কারণে বিলনেপালপাড়া গ্রামকে করোনামুক্ত গ্রাম হিসেবে ঘোষণা করা হয়েছে সম্প্রতি।

আগামি দিনগুলোতে গ্রামের উন্নয়নের জন্য তারা বিভন্ন ধরনের উদ্যাগ গ্রহণ করবে বলে তারা জানান। তরুণদের এই উদ্যোগ প্রবীণসহ অন্যান্য বয়সের মানুষের মাঝে আশার সঞ্চার হয়েছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: