সাম্প্রতিক পোস্ট

নারীর ক্ষমতায়নে গুরুত্ব দিয়ে কাজ করতে হবে

রাজশাহী থেকে তহুরা খাতুন লিলি
বারসিক’র উদ্যোগে রাজশাহীর বারসিক’র কনফারেন্স রুমে সম্প্রতি ৩দিনব্যাপি ‘জেন্ডার সচেতনতা ও বিশ্লেষণ’ বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় রাজশাহীর বারসিক’র কর্মকর্তা, যুবকসহ মাঠ সহায়কেরা অংশগ্রহণ করেন। কর্মশালায় সহায়কের দায়িত্ব পালন করেন বারসিক’র পরিচালক এ.বি এম তৌহিদুল আলম।


৩দিনের কর্মশালায় জেন্ডার, নারী ও পুরুষের সামাজিক পার্থক্য জেন্ডার বিশ্লেষণ ও নারী ও পুরুষের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। সহায়ক এ.বি এম তৌহিদুল আলম বলেন, ‘নারীরা সমাজে এখনো পিছিয়ে। তাই নারীর ক্ষমতায়নে গুরুত্ব দিয়ে কাজ করতে হবে। সভায় বা যেকোনো জায়গায় নারীর মতামতকেও গুরুত্ব দিতে হবে।’ কর্মশালায় আরো আলোচনা হয় নারীর অবস্থা ও অবস্থান নিয়ে। সহায়ক জানান, নারীর অবস্থানের সাথে সিদ্ধান্ত গ্রহণ, ইচ্ছা, পছন্দ, মর্যাদা বিষয়গুলো জড়িত অন্যদিকে নারীর অবস্থা বলতে নারীর বাহ্যিক রূপকে বুঝানো হয়েছে।


এছাড়া তিনদিনব্যাপী কর্মশালার আলোচ্য বিষয়ের মধ্যে ছিলো জেন্ডার চহিদা, সমতা ও সাম্যতা, জেন্ডার বিশ্লেষণের প্রয়োজনীয়তা ইত্যাদি। অংশগ্রহণকারীদের দলীয় কাজের মাধ্যমে কৃষক পরিবারে নারী ও পুরুষের কাজ এবং নারীদের প্রতি কি কি বৈষম্য হয় তা তুলে ধরেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: