সাম্প্রতিক পোস্ট

সমাজ উন্নয়নে নারী ও পুরুষের সম্পর্ককে গুরুত্ব দিতে হবে

মানিকগঞ্জ, হরিরামপুর থেকে মুকতার হোসেন
বারসিক উদ্যোগে সম্প্রতি তিনব্যপি জেন্ডার বিশ্লেষণ সম্পর্কিত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণে সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন বারসিক ঢাকা অফিসের পরামর্শক আবু রাকিব। কর্মশালায় বারসিক’র মানিকগঞ্জের এলাকার সব কর্মকর্তারা অংশগ্রহণ করেন।


তিনদিন ব্যাপি জেন্ডার বিশ্লেষণ সম্পর্কিত প্রশিক্ষণ কর্মশালায় প্রথমে জন্মগতভাবে এক মানুষ দিয়ে আলোচনা শুরু করেন সহায়ক আবু রাকিব। তারপর তিনি শারীরিক, সামাজিক, পুরুষতান্ত্রিক, শ্রম বিভাজন, জেন্ডার ভূমিকা, নারী ও পুরুষের কাজ, সমতা, সাম্যতা, জেন্ডার চাহিদা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন। দলীয় কাজের মাধ্যমে তিনি অংশ্রহণকারীদের মাধ্যমে জেন্ডার বিশ্লেষণ করেন।


এছাড়া সহায়ক জেন্ডার বৈষম্যর প্রভাব, কাজ ও দায়-দায়িত্ব, বাস্তবমুখী চাহিদা ও কৌশলগত, পুনঃউৎপাদনমুলক, উৎপাদনমূখী ভূমিকায় বারসিক’র উদ্যোগ নিয়ে বিস্তারিত আলোচনা করেন।


প্রশিক্ষণে আবু রাকিব প্লে কার্ডের মাধ্যমে একজন নারীর একটি কাজ বাস্তবায়ন করতে গিয়ে কি কি ধরনের সমস্যা হয় তা আলোচনা করেন যেখানে পুরুষের ক্ষেত্রে তা হয় না। এছাড়া তিনি জেন্ডার বিশ্লেষণ বক্স-১২ ফ্রেমওর্য়াক চারটি ফলাফল, ইফেক্ট, ইমপ্যাক্ট নিয়েও আলোচনা করেন।


এর আগে বারসিক হরিরামপুর এলাকার মাঠ পর্যায়ে জেন্ডার বিষয়ক কার্যক্রমের চিত্র নিয়ে আলোচনা করা হয় এবং উক্ত চিত্র কার্যক্রমের উপর ভিত্তি করে স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিবর্তনের ফলাফল নিয়ে কর্মী তাদের মতামত লিখিত আকারে উপস্থাপন করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: