সাম্প্রতিক পোস্ট

রক্ত স্বল্পতা দূর করে পূনর্নভা

সাতক্ষীরা থেকে, সোনিয়া আফরোজ:

শাক হিসেবে পরিচিত পূনর্নভা। তবে এটি খোটা শাক হিসেবে অধিক পরিচিত। বেরিবেরি রোগে, লিভারের সমস্যায়, কোষ্ঠকাঠিন্য সমস্যায়, রক্ত স্বল্পতায়, রক্ত পরিষ্কারক হিসেবে, টিউমার ও ক্যান্সার চিকিৎসায় পূনর্নভা ওষুধের মতো কাজ করে। এছাড়া মৃগীরোগ ও আমাশয় সমস্যায়ও বেশ কার্যকরী ভূমিকা রাখে এটি। পূনর্নভার বৈজ্ঞানিক নাম Boerhavia repens। এটি Nyctaginaceae গোত্রের একটি উদ্ভিদ। এটি গন্ধপূর্না বা পুনাইর শাক নামেও পরিচিত। এর স্থানীয় নাম গাঁদো শাক।

Punorva 1পূনর্নভা রাস্তার আশে-পাশে, ঝোঁপ-ঝাঁড়ে, পতিত জমিতে, উন্মুক্ত শুষ্ক জমিতে ও পশুচারণ ভূমিতে দেখতে পাওয়া যায়। এটি বিরুৎ ও লতানো জাতীয় এক ধরণের উদ্ভিদ। এটি সর্বোচ্চ তিন ফুট পর্যন্ত লম্বা হতে পারে। এর পাতা প্রতিমুখ ও দুইটি পাতা পাশাপাশি অবস্থান করে। পাতার অগ্রভাগ সূচালো ও মোটা প্রকৃতির হয়ে থাকে।

পূনর্নভার ফুল আকারে অনেক ছোট। এর ফুল দেখতে সাদা, গোলাপী, বেগুনী বা লাল বর্ণের হয়ে থাকে। এর ফল কিছুটা ডিম্বাকৃতির বা মোচাকৃতির হয়ে থাকে। এর মূল বেশ শক্ত ও কাষ্ঠল প্রকৃতির হয়। এটি বীজ বা শাখা কলমের সাহায্যে বংশবিস্তার করে থাকে।

Punorva 2পূনর্নভা আগাছা হিসেবে জন্মালেও এর রয়েছে নানাবিধ ওষুধী গুণাগুণ। এছাড়া এটি শাক হিসেবে গ্রামের মানুষ রান্না করে খায়। আবার বাচ্চারা এগুলো দিয়ে খেলাও করে। সাতক্ষীরায় এটি গাঁদো শাক হিসেবে অধিক পরিচিত। সদর উপজেলার ব্রহ্মরাজপুর গ্রামে রাস্তার দু’ধারে প্রচুর পরিমাণে গাঁদো শাক দেখতে পাওয়া যায়। এটি অনেকে শাক হিসেবে তুলে নিয়ে যায় আবার অনেকে গবাদি পশুর খাদ্য হিসেবেও ব্যবহার করে থাকে।

এব্যাপারে ব্রহ্মরাজপুর গ্রামের বাসিন্দা মো. কফিল উদ্দীন আহমেদ বলেন, “প্রতিদিন সকালে আধা কাপ পরিমাণ গাঁদো শাকের রস এক মাস খেলে বেরিবেরি রোগে ভালো উপকার পাওয়া যায়। এটি পাকস্থলির বায়ুনাশক হিসেবেও ব্যবহৃত হয়। এছাড়া এটি গবাদিপশুর খাদ্য হিসেবেও ব্যবহৃত হয়।”

Punorva 3পাইকগাছা উপজেলার শ্রীকণ্ঠপুর গ্রামের বাসিন্দা গ্রাম্য চিকিৎসক মো. আফায উদ্দীন বলেন, “১০-১২ গ্রাম গাঁদো শাকের গুড়ো পাঁচ-সাত কাপ পরিমাণ পানিতে সিদ্ধ করে ঐ পানি সকাল ও বিকাল দুইবার খেলে মূত্র থলির পাথর প্রসাবের সাথে বের হয়ে যায়। সম্পূর্ণ গাছকে পাঁচ-ছয় কাপ পরিমাণ পানিতে সিদ্ধ করে এক কাপ পরিমাণ হলে তা নামিয়ে রাখতে হয়। এরপর তা ঠান্ডা করে প্রতিদিন সকালে আধা কাপ পরিমাণ রসের সাথে এক চামচ মধু মিশিয়ে খেলে লিভারের সমস্যায় ভালো উপকার পাওয়া যায়।”

Punorva 4এ ব্যাপারে সাতক্ষীরা সরকারি কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান আমানুল্লাহ আল-হাদী বলেন, “পূনর্নভা উদ্ভিদটি তিতো স্বাদ বিশিষ্ট। এটি জীবণুঘঠিত আমাশয় রোগে, রক্ত পরিষ্কারক হিসেবে এমনকি রক্ত স্বল্পতায় বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে।”

Punorva 5উদ্ভিদ ও প্রাণী জ্ঞান কোষের তথ্য মতে, ‘পূনর্নভা ইংরেজী নাম Pigweed। পূনর্নভা পেটের টিউমার, ক্যান্সার, মৃগীরোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। এছাড়া এটি কাশি নিরাময় ও প্রসাবের সমস্যায় ভালো কাজে দেয়। এটি এশিয়ার গ্রীষ্ম ও অর্ধ গ্রীষ্ম অঞ্চলে পাওয়া যায়।”

সব মিলিয়ে পূনর্নভা পারিবারিক ওষুধের চাহিদা মিটিয়ে থাকে। পূনর্নভা সঠিক ব্যবহারের মাধ্যমে পারিবারিক পুষ্টির চাহিদাও মেটানো সম্ভব।

happy wheels 2

Comments

%d bloggers like this: