সাম্প্রতিক পোস্ট

কৃষকের প্রযুক্তি আলোর ফাঁদ ব্যবহার প্রসঙ্গে সমাবেশ অনুষ্ঠিত

সাতক্ষীরার শ্যামনগর থেকে বিশ্বজিৎ মন্ডল

পরিবেশবান্ধব ও কম খরচে বিষমুক্ত ফসল উৎপাদন করার জন্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং স্থানীয় জনগোষ্টী নানান ধরনের প্রযুক্তি উদ্ভাবন ও ব্যবহার করে চলেছেন।

IMG20191001182942

এর ধারাবাহিকতায় গতকাল শ্যামনগর উপজেলায় হায়বাতপুর সেবা কৃষক সংগঠনের আয়োজনে ও বারসিক’র সহযোগিতায় হায়বাতপুর গ্রামে আমন মৌসুমের ধানের বন্ধুপোকা চিহ্নিতকরণ এবং ক্ষতিকর পোকা দমনে আলোর ফাঁদ প্রযুক্তি ব্যবহার হরা হয় এবং একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্টিত হয়েছে।

IMG20191001183247

এসময় কৃষি ও কৃষককে আরো উদ্ধুদ্ধ করেন উক্ত কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য জগলুল হায়দার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা আবুল হোসেন মিয়া। আরো উপস্থিত ছিলেন উপজেলা জনসংগঠন সমন্বয় কমিটির সভাপতি শেখ সিরাজুল ইসলাম, ইসমাইলপুর পরিবেশ বান্ধব কৃষি ক্লাবে সদস্য, বারসিক কর্মকর্তা, বাদঘাটা, বেতাঙ্গী, নকিপুর, মাজাট, কাতখালী গ্রামের কৃষক বৃন্দ সহ প্রমুখ।

IMG20191001183907

উপরোক্ত পদ্ধতিতে ক্ষতিকর পোকা দমন পর্যবেক্ষণ, পদ্ধতি সম্পর্কে কৃষক সংগঠনের কৃষকদের কাছ থেকে ধারণা এবং ধান ফসলের ক্ষতিকর পোকা (বাদামী ঘাস ফড়িং, সবুজ ঘাস ফড়িং, মাজড়া পোকা, চুঙ্গিপোকা, গোয়ালমাছি, গোবরে পোকা, লেদাপোকা, গান্ধিপোকা) চিহ্নিত করতে পারস্পারিক জ্ঞাণ বিনিময় হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: