সাম্প্রতিক পোস্ট

সকল সমাধানেই আছে নারীর ভূমিকা

নেত্রকোনা থেকে রাজন আহমেদ ও লাবণী আক্তার

আন্তর্জাতিক নারীদিবস ২০২১। ‘করোনা বিশ্বে নারীর প্রতি সহিংসতা বন্ধ করি, সমতা অর্জনে নারী নেতৃত্ব নিশ্চিত করি’- প্রতিপাদ্যকে সামনে রেখে রক্তের বন্ধন যুব সংগঠন, অগ্রযাত্রা কিশোরী সংগঠন, দরুণ হাসামপুর নারী সংগঠনের উদ্যোগে বাল্য বিয়ের বন্ধ, সাজনা গাছ রোপণ, আলোচনা, বীজ বিনিময়ের মধ্য দিয়ে সম্প্রতি পালন করা হয় নারী আন্তর্জাতিক দিবস।

আন্তর্জাতিক নারী দিবসের আলোচনায় বক্তারা জানান, যুগে যুগে নারীর হাত ধরেই কৃষি, পরিবেশ, প্রতিবেশ, জীবনযাপনের বৈচিত্র্যময় সম্পর্কগুলো গড়ে ওঠেছে, প্রাণবৈচিত্র্য রক্ষা পেয়েছে, খাদ্য নিরাপত্তা রক্ষা পেয়েছে। কিন্তু নারীর এই জ্ঞান ও অভিজ্ঞতাকে আমরা কখনও স্বীকৃতি দেইনি। নারীদের হাত ধরেই টিকে থাকা বৈচিত্র্যময় শস্য ফসলের বীজ ঔষধি জ্ঞান, নকশা ও বয়নশৈলী, রান্না বিজ্ঞান আর রকমারী জীবনের নানা ছন্দ, বর্ণ, গন্ধ, আজ বহুজাতিক বিশ্বায়ন, সবুজ বিপ্লব ও পুরুষতান্ত্রিক ব্যবস্থার দাপটে ক্রমশঃই বিপন্ন ও বিলীন হলেও দেশের গ্রামীণ নারীরাই এখনও ধরে রেখেছেন আমাদের কৃষি, কৃষি প্রাণবৈচিত্র্য ও জীবনের ক্ষয়িষ্ণু চলমানতা।

বক্তারা আরও জানান, নানান জাতের শস্য ফসলের বীজ বুনে, পাহাড় খানা খন্দ পেরিয়ে জল সংগ্রহ করে, বন জঙ্গলের শাক ফলমূল লতাপাতা কুডিয়ে গাছস্থ কবিরাজী চিকিৎসা করে, গৃহস্থালী কারিগরী প্রযুক্তি উদ্ভাবন করে; লোককলা ও নির্মাণ শৈলী অনুশীলন করে, কুটির শিল্প বানিয়ে মাছ ধরে, কাপড় বুনে, দূর্যোগ মোকাবেলা করে, বৈচিত্র্যময় শস্য ও খাদ্য সংগ্রহ করে, গবাদী পশু লালনপালন করে, জ্বালানি কুড়িয়ে, গীতবাদ্য ও লোকাচার চর্চা করে এই নারীরাই দুনিয়ার বুকে তুলে ধরেছেন প্রতিনিয়ত বৈচিত্র্য বৈভবের মাথা না নোয়ানো এক বাংলাদেশের সীমানা।


নেত্রকোণা জেলার দরুণ হাসামপুর গ্রামের নারীরা বীজ বিনিময়, আলোচনা, জীবনের গল্প বলার মধ্য দিয়ে দিনটিকে পালন করেন। রক্তের বন্ধন যুব সংগঠন ও ফচিকা কিশোরী সংগঠনের উদ্যোগে সাজনা গাছ রোপণ ও বাল্যবিবাহ বন্ধের শপথ নিয়ে দিনটি পালন করেন। এ উপলক্ষে বালুয়াকান্দা ও ফচিকা গ্রামে ১০০ শত সাজন গাছের ডাল রোপণ করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: